করোনাভাইরাস

মৃত্যু ৩২ লাখ ৭৮ হাজার, আক্রান্ত ১৫ কোটি ৭২ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ৩২ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৭২ লাখের উপরে। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় কোটি ৩৩ লাখের বেশি।

আজ রোববার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল সাড়ে ৮টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার ৫৩৭ জন এবং মারা গেছেন ৩২ লাখ ৭৮ হাজার সাত জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় কোটি ৩৩ লাখ দুই হাজার ৮২২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ২৬ লাখ ৮৫ হাজার ৮৬৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৮১ হাজার ৫১১ জন।

আজ রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ২২ লাখ ৯৬ হাজার ৪১৪ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ ৪২ হাজার ৩৬২ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৮৩ লাখ ১৭ হাজার ৪০৪ জন।

জনস হপকিনসের হিসাবে, মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫১ লাখ ৪৫ হাজার ৮৭৯ জন এবং মারা গেছেন চার লাখ ২১ হাজার ৩১৬ জন। দেশটিতে সুস্থ হয়েছেন এক কোটি ৩৪ লাখ ২২ হাজার ৪৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন দুই লাখ ১৮ হাজার ৯২৮ জন, আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৬৪ হাজার ৬১৭ জন এবং সুস্থ হয়েছেন ১৮ লাখ ৮৪ হাজার আট জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৭২ হাজার ১২৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১১ হাজার ৮৭৮ জন। আর সুস্থ হয়েছেন সাত লাখ ছয় হাজার ৮৩৩ জন।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

13h ago