প্রবাসে

বাংলাদেশসহ ৪ দেশের বাণিজ্যিক ফ্লাইট চলাচলে কুয়েতের নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে সরাসরি বাণিজ্যিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। একইসঙ্গে নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা থেকেও বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ থেকে সরাসরি বাণিজ্যিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। একইসঙ্গে নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা থেকেও বাণিজ্যিক ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

আজ সোমবার দেশটির সিভিল এভিয়েশন অধিদপ্তর পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্গো ফ্লাইট বাদে বাংলাদেশসহ এই ৪ দেশের সঙ্গে সরাসরি বাণিজ্যিক ফ্লাইট স্থগিতের এই সিদ্ধান্ত ঘোষণা করে।

বাংলাদেশসহ এই সব দেশের প্রবাসীরা তৃতীয় কোনো দেশে কমপক্ষে ১৪ দিনের কোয়ারেন্টিনে না থেকে কুয়েতে প্রবেশ করতে পারবেন না। তবে, কোন পেশার প্রবাসীরা প্রবেশ করতে পারবেন, সে সম্পর্কে কোনো তথ্য নতুন বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

আগের বিজ্ঞপ্তিতে শুধু গৃহকর্মী ও স্বাস্থ্য কর্মীদের তৃতীয় দেশে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকার সাপেক্ষে এবং পিসিআর পরীক্ষা ও দেশে কোয়ারেন্টিনসহ প্রয়োজনীয় সব স্বাস্থ্যবিধি অনুসরণে কুয়েত প্রবেশের অনুমতি ছিল।

কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রের উদ্ধৃতি দিয়ে আরবি দৈনিক আল-কাবাস জানায়, কুয়েতে গৃহকর্মীদের (২০ নম্বর ভিসা ধারক) ফিরিয়ে আনার সুবিধার্থে ‘বিল সালামা’ প্ল্যাটফর্মে পাঁচটি নতুন গন্তব্য যুক্ত করা হয়েছে। এগুলো হলো- সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি, দুবাই ও শারজাহ, ইওথিপিয়ার আদ্দিস আবাবা, এবং তুরস্কের ইস্তাম্বুল। নিয়োগকর্তা এবং ট্রাভেল এজেন্সিগুলো এই পাঁচ গন্তব্য থেকে গৃহকর্মীদের ফিরে আসার জন্য ফ্লাইটের টিকিট দিয়ে প্যাকেজ বুক করতে পারে।

তবে সিভিল এভিয়েশন অধিদপ্তর গতকাল এমন অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তারা কিছু যাত্রীকে দেশে আসার সময় করোনার পিসিআর পরীক্ষা করতে ছাড় দিয়েছে। সংস্থাটি তার টুইটার অ্যাকাউন্টে বলেছে যে, আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে কুয়েতে আগত প্রত্যেক ব্যক্তিকে করোনাভাইরাস রোগমুক্তি প্রমাণে পিসিআর পরীক্ষা করতে হবে।

দেশটির সরকারি যোগাযোগ কেন্দ্রও এক বিবৃতিতে বলেছে, কুয়েতে পৌঁছানোর পর কিছু যাত্রীকে কোভিড-১৯ পরীক্ষার রিপোর্টে প্রদান থেকে বঞ্চিত করা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের গুজব সত্য নয়। কুয়েতে আগত সব জাতীয়তা এবং গোষ্ঠীগুলোর জন্য স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজনীয়তা অনুযায়ী এই পরীক্ষা বাধ্যতামূলক।

Comments

The Daily Star  | English

Iran’s attacks on Israel: Bark, not bite

If Iran had truly intended to cause serious damage, then it would have done so.

1h ago