খেলা

ইংল্যান্ড-শ্রীলঙ্কায় আলাদা দুই দল পাঠাবে ভারত!

প্রাথমিক সূচি অনুযায়ী শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডে হবে ১৩, ১৬ ও ১৯ জুলাই। টি-টোয়েন্টির সূচি ২২, ২৪ ও ২৭ জুলাই। কিন্তু তখন আবার ইংল্যান্ডে কোহলিরা থাকবেন টেস্টের ব্যস্ততায়।
india cricket team
ছবি: আইসিসির টুইটার পেজ

জুন থেকে অগাস্ট পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজ খেলতে ইংল্যান্ডে থাকবেন বিরাট কোহলিরা। কিন্তু জুলাই মাসে আবার শ্রীলঙ্কায় আছে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ। দুই সিরিজই খেলবে ভারত। তবে দল হবে একদম আলাদা।

ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি সোমবারই নিশ্চিত করেন, জুলাই মাসের শ্রীলঙ্কা সফর। তাতে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সূচি আছে। 

প্রাথমিক সূচি অনুযায়ী শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডে হবে ১৩, ১৬ ও ১৯ জুলাই। টি-টোয়েন্টির সূচি ২২, ২৪ ও ২৭ জুলাই।  কিন্তু তখন আবার ইংল্যান্ডে কোহলিরা থাকবেন টেস্টের ব্যস্ততায়।

১৮ থেকে ২২ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লড়বে ভারত। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজ শুরু ৪ অগাস্ট।

জুলাই মাসে টেস্ট দলের খেলা না থাকলেও প্রস্তুতি ম্যাচ এবং কড়া কোয়ারেন্টিন নীতির কারণে তখন ইংল্যান্ড ছাড়া সম্ভব হবে না কোহলিদের। অর্থাৎ একই খেলোয়াড়ের দুটি সিরিজে থাকা একদমই অসম্ভব। করোনা বাস্তবতায় ২৭ জুলাই শ্রীলঙ্কায় শেষ টি-টোয়েন্টি খেলে ৪ অগাস্ট নটিংহামে গিয়ে প্রথম টেস্টে ধরার পরিস্থিতি নেই।

এই কারণে লাল ও সাদা বলের সম্পূর্ণ ভিন্ন দুই স্কোয়াডের কথা ভেবে রেখেছে ভারত। পর্যাপ্ত ক্রিকেটার থাকায় এটা বড় কোন চিন্তারও কারণ না তাদের জন্য।

শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে তাই দেখা যাবে না অধিনায়ক কোহলি, রোহিত শর্মা, রিশভ পান্ত, জাসপ্রিট বুমরাহ, রবীন্দ্র জাদেজার মতো প্রথম সারির তারকাদের।

টেস্ট স্কোয়াডের বাইরে আছেন শেখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া, যুজভেন্দ্র চেহেল, সঞ্জু স্যামসন, পৃথ্বী শো, দীপক চাহার, রাহুল চাহার, জয়দেব উনাদকাট, কুলদীপ যাদব, বরুণ চক্রবর্তী, রাহুল তেওয়াতিয়ার মতো অনেক পারফর্মার। তাদের দিয়েই লঙ্কা সফরে সম্পূর্ণ নতুন এক দল দেখা যাবে ভারতের।

Comments

The Daily Star  | English

Iran’s attacks on Israel: Bark, not bite

If Iran had truly intended to cause serious damage, then it would have done so.

1h ago