ইউনাইটেডের হারে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

ওল্ড ট্র্যাফোর্ডে স্বাগতিকদের ২-১ গোলে হারিয়েছে লেস্টার।
city champion
ছবি: টুইটার

শহর প্রতিদ্বন্দ্বীদের ব্যর্থতায় উল্লাসে মাতোয়ারা হলো ম্যানচেস্টার সিটি। লেস্টার সিটির কাছে ম্যানচেস্টার ইউনাইটেডের হারে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতল সিটিজেনরা।

মঙ্গলবার রাতে ওল্ড ট্র্যাফোর্ডে স্বাগতিকদের ২-১ গোলে হারিয়েছে লেস্টার। প্রথমার্ধে লুক থমাসের গোলে পিছিয়ে পড়া ইউনাইটেড কিছুক্ষণ পরই সমতায় ফেরে ম্যাসন গ্রিনউডের লক্ষ্যভেদে। তবে শেষরক্ষা হয়নি রেড ডেভিলসদের। দ্বিতীয়ার্ধে সফরকারীদের পক্ষে জয়সূচক গোলটি করেন কাগলার সয়ুঞ্চু।

লিগে টানা ১৪ ম্যাচ অপরাজিত থাকার পর হারের তিক্ত স্বাদ নিল ওলে গানার সুলশারের দল। তারা শূন্য হাতে ম্যাচ শেষ করায় মাঠে না নেমেই চ্যাম্পিয়ন হয়েছে সিটি।

ইংল্যান্ডের শীর্ষ লিগে ম্যান সিটির এটি সপ্তম শিরোপা। সবশেষ এক দশকে তারা শিরোপা উঁচিয়ে ধরেছে পাঁচবার। ৩৫ ম্যাচে তাদের অর্জন ৮০ পয়েন্ট। সমান ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ইউনাইটেড। এক ম্যাচ বেশি খেলে তিনে উঠে আসা লেস্টারের পয়েন্ট ৬৬। ৩৫ ম্যাচে ৬৪ পয়েন্ট পাওয়া চেলসি নেমে গেছে চারে।

২০১৬ সালে ইতিহাদে কোচ হয়ে যাওয়ার পর তৃতীয়বারের মতো লিগ শিরোপা জিতলেন পেপ গার্দিওলা। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমে দলটিকে টানা চ্যাম্পিয়ন করেছিলেন তিনি। তার অধীনে সিটির এটি সবমিলিয়ে ১১তম শিরোপা।

৪৮ ঘণ্টার ব্যবধানে খেলতে হওয়ায় একাদশে দশটি পরিবর্তন আনে ইউনাইটেড। কিন্তু নিয়মিতদের ছাড়া আক্রমণে সুবিধা করতে পারেনি তারা। তাদের নেওয়া চারটি শটের একটি ছিল লক্ষ্যে। বিপরীতে, লেস্টারের ১২ শটের মধ্যে লক্ষ্যে ছিল তিনটি।

ম্যাচের দশম মিনিটে ইউরি টিলেমানসের ক্রসে থমাসের দারুণ ভলিতে এগিয়ে যায় লেস্টার। প্রিমিয়ার লিগে উদীয়মান এই ইংলিশ ডিফেন্ডারের প্রথম গোল এটি। মাত্র পাঁচ মিনিট পর সমতা টানে ইউনাইটেড। আমাদের পাসে ডি-বক্সের ভেতর থেকে জাল খুঁজে নেন তরুণ ইংলিশ ফরোয়ার্ড গ্রিনউড।

বিরতির পর চাপ ধরে রাখলেও গোল পাচ্ছিল না লেস্টার। অবশেষে ৬৬তম মিনিটে অপেক্ষার পালা শেষ হয় তাদের। মার্ক অলব্রাইটনের কর্নারে জোরালো হেডে লক্ষ্যভেদ করেন তুরস্কের ডিফেন্ডার সয়ুঞ্চু। এই গোলই গড়ে দেয় ম্যাচের ভাগ্য।

চলতি মৌসুমে তিনটি শিরোপা ঘরে তোলার সুযোগ রয়েছে ম্যান সিটির সামনে। প্রিমিয়ার লিগ জেতার আগে তারা চ্যাম্পিয়ন হয়েছে কারাবাও কাপে। আগামী ৩০ মে ইস্তাম্বুলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চেলসির মুখোমুখি হবে তারা।

Comments

The Daily Star  | English

Met office issues second three-day heat alert

Bangladesh Meteorological Department (BMD) today issued a 3-day heat alert as the ongoing heatwave is expected to continue for the next 72 hours

17m ago