করোনাভাইরাস

মৃত্যু ৩৩ লাখ ১৩ হাজার, আক্রান্ত ১৫ কোটি ৯৩ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
Coronavirus_3Mar21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ৩৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৯৩ লাখের উপরে। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় কোটি ৫৩ লাখের বেশি।

আজ বুধবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল সাড়ে ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ৯৩ লাখ ৩৮ হাজার ৯৪০ জন এবং মারা গেছেন ৩৩ লাখ ১৩ হাজার ১৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় কোটি ৫৩ লাখ ৯০ হাজার ৯৭৭ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ২৭ লাখ ৭৮ হাজার ৩৭৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৮২ হাজার ৮৩৪ জন।

আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৩৩ লাখ ৪০ হাজার ৯৩৮ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ ৪৫ হাজার ১৯৭ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৯৩ লাখ ৮২ হাজার ৬৪২ জন।

জনস হপকিনসের হিসাবে, মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫২ লাখ ৮২ হাজার ৭০৫ জন এবং মারা গেছেন চার লাখ ২৫ হাজার ৫৪০ জন। দেশটিতে সুস্থ হয়েছেন এক কোটি ৩৫ লাখ ৯২ হাজার ৪৬৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন দুই লাখ ১৯ হাজার ৩২৩ জন, আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৬৮ হাজার ৩৯৩ জন এবং সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯১ হাজার ৫২ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৭৬ হাজার ২৫৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১২ হাজার পাঁচ জন। আর সুস্থ হয়েছেন সাত লাখ ১৫ হাজার ৩২১ জন।

Comments

The Daily Star  | English

Anontex Loans: Janata in deep trouble as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

6h ago