করোনাভাইরাস

মৃত্যু ৩৩ লাখ ৪৫ হাজার, আক্রান্ত ১৬ কোটি ১ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ৩৩ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১৬ কোটির উপরে। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ কোটি ৮৮ লাখের বেশি।

আজ বৃহস্পতিবার সকালে রেফারেন্স ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

আজ সকাল ৯টায় ওয়ার্ল্ডোমিটার’র তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ কোটি এক লাখ ৮০ হাজার ৬১৬ জন এবং মারা গেছেন ৩৩ লাখ ৪৫ হাজার ১৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ কোটি ৮৮ লাখ ৬৩ হাজার ৫১৮ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৫ লাখ ৮৬ হাজার ১৩৬ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৯৭ হাজার ৭৮৫ জন। দেশটিতে সুস্থ হয়েছেন দুই কোটি ৬৬ লাখ ২০ হাজার ২২৯ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৩৭ লাখ ২ হাজার ৮৩২ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ ৫৮ হাজার ৩৫১ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৯৭ লাখ ২৮ হাজার ৪৩৬ জন।

জনস হপকিনসের হিসাবে, মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫৩ লাখ ৬১ হাজার ৬৮৬ জন এবং মারা গেছেন চার লাখ ২৮ হাজার ২৫৬ জন। দেশটিতে সুস্থ হয়েছেন এক কোটি ৩৯ লাখ ২৪ হাজার ২১৭ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৭৭ হাজার ৩৯৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১২ হাজার ৪৫ জন। আর সুস্থ হয়েছেন সাত লাখ ১৮ হাজার ২৪৯ জন।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

1h ago