কিংবদন্তি হকি সংগঠক শামসুল বারী আর নেই

বারী ১৯৮৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
bari vai

দেশের কিংবদন্তি হকি সংগঠক ও সাবেক খেলোয়াড় শামসুল বারী আর নেই। মঙ্গলবার সকালে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

বারী তার স্ত্রী ও দুই ছেলেকে রেখে গেছেন। অনেক দিন ধরে অসুস্থ ছিলেন তিনি। চলতি মাসের শুরুর দিকে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে ভর্তি করা হয়েছিল হাসপাতালে। কিন্তু সুস্থ হয়ে বাড়ি ফেরা হলো না তার। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েন দেশের ক্রীড়াঙ্গনে তুমুল জনপ্রিয় ও পরিচিত বারী।

বারী ১৯৮৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ১৯৮৪ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ফেডারেশনটির যুগ্ম সম্পাদকও ছিলেন। পরবর্তীতেও ফেডারেশনের বিভিন্ন পদে তাকে দেখা গেছে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের উপমহাসচিব পদও অলঙ্কৃত করেন তিনি।

১৯৪৬ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেছিলেন বারী। তিনি ১৯৬৪ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত ঢাকার বিভিন্ন ক্লাবে হকি খেলেন। তিনি খেলতেন রক্ষণভাগে। পেনাল্টি-কর্নার বিশেষজ্ঞ হিসেবে তার নামডাক ছিল। খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর তিনি সংগঠকের ভূমিকায় অবতীর্ণ হন। তিনি জাজ ও আম্পায়ার হিসেবেও কাজ করেছিলেন।

দুপুরে বারীর জানাজা অনুষ্ঠিত হয়েছে মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে। বিকালে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

Comments

The Daily Star  | English
 foreign serial

Iran-Israel tensions: Dhaka wants peace in Middle East

Saying that Bangladesh does not want war in the Middle East, Foreign Minister Hasan Mahmud urged the international community to help de-escalate tensions between Iran and Israel

3h ago