ভারত

ভারতীয়দের জীবনের বিনিময়ে কখনোই টিকা রপ্তানি করিনি: সেরাম সিইও

ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনেওয়ালা গতকাল মঙ্গলবার বলেছেন যে, তার প্রতিষ্ঠান কখনোই ভারতীয়দের জীবনের বিনিময়ে টিকা রপ্তানি করেনি।
আদর পুনেওয়ালা। ছবি: সংগৃহীত

ভারতের সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনেওয়ালা গতকাল মঙ্গলবার বলেছেন যে, তার প্রতিষ্ঠান কখনোই ভারতীয়দের জীবনের বিনিময়ে টিকা রপ্তানি করেনি।

ভারতের বিপুল সংখ্যক মানুষকে দুই-তিন মাসের মধ্যে টিকা দেওয়ার কাজ শেষ হবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন মতে, এক বিবৃতিতে পুনেওয়ালা বলেছেন, এখন ঐক্যবদ্ধ থেকে মহামারির বিরুদ্ধে লড়াই করা জরুরি। যেসব দেশে টিকা ও ওষুধ রপ্তানি করা হয়েছিল, এখন ভারত সেসব দেশ থেকে সহায়তা পাচ্ছে বলেও বার্তায় তিনি উল্লেখ করেছেন।

কোন পরিস্থিতিতে বিদেশে ভ্যাকসিন পাঠানো হয়েছিল এর ব্যাখ্যা দিয়ে বিবৃতিতে সেরাম সিইও বলেছেন, গত বছর মহামারির প্রাথমিক পর্যায়ে ভারত সরকার টিকা রপ্তানির প্রতিশ্রুতি দিয়েছিল।

পুনেওয়ালা বলেন, জানুয়ারিতে টিকা উদ্ভাবনের সময় ভারতে এর যথেষ্ট মজুত ছিল। সংক্রমণের সংখ্যা ছিল ‘সবচেয়ে কম’। সেই সঙ্গে টিকাদান কর্মসূচিও সফলভাবে শুরু হয়েছিল।

‘তখন অনেক দেশ চরম সংকটে ছিল। তারা ‘সাহায্যের জন্য মরিয়া’ হয়ে উঠেছিল। ভারত সরকার সেসময় সম্ভাব্য সব উপায়ে সহযোগিতার হাত বাড়িয়েছিল’, যোগ করেন তিনি।

করোনা মহামারি কোনো ‘ভৌগলিক কিংবা রাজনৈতিক সীমানা’য় আবদ্ধ থাকবে না মন্তব্য করে পুনেওয়ালা আরও বলেন, ‘বৈশ্বিক পর্যায়ে যতক্ষণ না পর্যন্ত সবাই এই ভাইরাসটিকে পরাভূত করতে পারছে, ততক্ষণ আমরা কেউই নিরাপদ না।’

ভারতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ চলাকালে টিকার অপ্রতুলতার কারণে পুনেওয়ালাকে হুমকি দেওয়া হয়। এরপর গত এপ্রিলে ভারত সরকার তার জন্য ওয়াই ক্যাটাগরির নিরাপত্তার ব্যবস্থা করে। এর কয়েকদিন পর তিনি যুক্তরাজ্যে যান। আশা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে তিনি দেশে ফিরবেন।

টিকা স্বল্পতার কারণে ভারত সরকার ব্যাপক সমালোচনায় পড়ায় গতকাল মঙ্গলবার সেরাম সিইও বিবৃতি দিলেন। পর্যাপ্ত টিকা না থাকায় দিল্লিসহ বেশ কয়েকটি রাজ্য টিকাদান কর্মসূচি চালিয়ে নিতে পারছে না।

টিকা রপ্তানির সিদ্ধান্ত নেওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনায় গত কয়েকদিনে দিল্লির পথঘাট পোস্টারে ছেয়ে গেছে। এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কংগ্রেসের রাহুল গান্ধীসহ অনেক বিরোধীদলীয় নেতা এই গ্রেপ্তারের প্রতিবাদে টুইট করেছেন।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, করোনার তৃতীয় ঢেউ শিশুদের আক্রান্ত করতে পারে। তৃতীয় ঢেউ আসার আগেই দ্রুত ভারতের ৮০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষকে টিকা দেওয়া দরকার বলে মনে করেছেন তাদের অনেকেই।

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

10h ago