বাংলাদেশ, মালদ্বীপ ও শ্রীলঙ্কা থেকে জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ, মালদ্বীপ ও শ্রীলঙ্কা ত্যাগের ১৪ দিনের মধ্যে কেউ জাপানে যেতে পারবে না। করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে যাওয়া রোধ করতে দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার জাপানের বার্তা সংস্থা কিয়োদোনিউজ জানিয়েছে, ভারতের তিন প্রতিবেশী দেশে করোনাভাইরাসের নতুন রূপ ছড়িয়ে যাওয়ায় বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।
রয়টার্স ফাইল ফটো

বাংলাদেশ, মালদ্বীপ ও শ্রীলঙ্কা ত্যাগের ১৪ দিনের মধ্যে জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে যাওয়া রোধ করতে দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার জাপানের বার্তা সংস্থা কিয়োদোনিউজ জানিয়েছে, ভারতের তিন প্রতিবেশী দেশে করোনাভাইরাসের নতুন রূপ ছড়িয়ে যাওয়ায় বৃহস্পতিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

জাপানে আবাসিক মর্যাদার অধিকারী হলেও বাংলাদেশ ও মালদ্বীপে অবস্থানরত বিদেশিদের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে ভারত, নেপাল ও পাকিস্তানে অবস্থানকারী বিদেশিদের ক্ষেত্রে টোকিওতে প্রবেশ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিশেষ পরিস্থিতিতে যাদের অনুমোদন দেওয়া হয়েছে তাদের এ সিদ্ধান্তের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। তাদের মধ্যে পুনরায় প্রবেশের অনুমতি নিয়ে বৃহস্পতিবারের আগে জাপান ছেড়ে যাওয়া সে দেশের স্থায়ী বাসিন্দা ও তাদের পরিবার এবং জাপানী নাগরিকদের স্বামী বা স্ত্রী ও সন্তানদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাপানী নাগরিকদের মধ্যে যারা এ তিন দেশে গিয়েছেন এবং জাপানে আবাসিক মর্যাদায় থাকা বিদেশিরা শ্রীলঙ্কা সফর শেষে পৌঁছালে তাদের ছয় দিন একটি নির্ধারিত জায়গায় থাকতে হবে এবং তৃতীয় দিন ও শেষ দিনে তাদের করোনা পরীক্ষা করতে হবে।

পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এলে তাদের ১৪ দিন বাড়িতে বা অন্য কোনো স্থানে আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

Comments

The Daily Star  | English

MV Abdullah passing through high-risk piracy area

Precautionary safety measures in place, Italian Navy frigate escorting it

1h ago