সাংবাদিক রোজিনাকে হেনস্তা ও গ্রেপ্তার: সারাদেশে সাংবাদিকদের বিক্ষোভ

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে আজ বুধবারও দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ সমাবেশ করেছেন সাংবাদিকরা। রোজিনার মুক্তি দাবি করে হেনস্তাকারী স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের শাস্তির দাবি জানিয়েছেন তারা।
1.jpg
ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে মানববন্ধন করা হয়েছে। ছবি: স্টার

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে আজ বুধবারও দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ সমাবেশ করেছেন সাংবাদিকরা। রোজিনার মুক্তি দাবি করে হেনস্তাকারী স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের শাস্তির দাবি জানিয়েছেন তারা। 

ফরিদপুর

সাহসী সাংবাদিক রোজিনা ইসলামকে আটকের প্রতিবাদ ও নিঃশর্ত মুক্তির দাবিতে ফরিদপুর প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন করা হয়েছে। আজ বেলা ১১টার দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এ কর্মসূচি পালিত হয়।

একই দাবিতে সেখানে মানবন্ধন করেছে ফরিদপুর প্রথম আলো বন্ধুসভা ও ফরিদপুর নাগরিক মঞ্চ।

এসময় ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন ফরিদপুর নাগরিক মঞ্চের সভাপতি আওলাদ হোসেন বাবর, মুক্তিযোদ্ধা মিজানুর রহমান, বাংলাদেশ মহিলা পরিষদ ফরিদপুর শাখার সভাপতি শিপ্রা রায়, ফরিদপুর প্রথম আলো বন্ধুসভার সভাপতি সুজিত কুমার দাস, সামাজিক প্রতিরোধ কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক আসমা আক্তার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ফরিদপুর শাখার সভাপতি মো. রফিকুজ্জামান, সমকাল সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক কাজী সবুজ, দৈনিক কালের কণ্ঠ পত্রিকার নিজস্ব প্রতিবেদক নির্মলেন্দু চক্রবর্তী এবং বাসস প্রতিনিধি রেজাউল ইসলাম প্রমুখ।

ছবি: স্টার

মাদারীপুর

সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে কারাগারে পাঠানোর ঘটনা সারাদেশের মুক্ত গণমাধ্যম ও সাংবাদিকতার জন্য হুমকি বলে মন্তব্য করেছেন মাদারীপুরের গণমাধ্যমকর্মীরা।

আজ মাদারীপুর প্রেসক্লাব, সাংবাদিক সংগঠন মৈত্রী মিডিয়া সেন্টার, সাংবাদিক কল্যাণ সমিতি, মাদারীপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম কর্তৃক আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় গণমাধ্যমকর্মীরা এই মন্তব্য করেন।

বেলা ১১টায় জেলা প্রশাসকের সরকারি বাসভবনের সামনে মাদারীপুর জেলা সাংবাদিক কল্যাণ সমিতির ব্যানারে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে মাদারীপুর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান খান, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির, মাদারীপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি খান মো. শহীদ, মাদারীপুর সাংবাদিক কল্যাণ সমিতির সহ-সভাপতি সুবল বিশ্বাস, সাধারণ সম্পাদক এম আর মুর্তজা, আরটিভির জেলা প্রতিনিধি সেলিম ফরাজী, ডিবিসি’র মাদারীপুর প্রতিনিধি মনির হোসেন বিলাস, সময় টিভির সঞ্জয় কর্মকার অভিজিৎ, সাংবাদিক সংগঠন মৈত্রী মিডিয়ার সাধারণ সম্পাদক আরাফাত হাসান, মাদারীপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি বেল্লাল রিজভী, সহ-সভাপতি রিপন চন্দ্র মল্লিক ও প্রথম আলোর মাদারীপুর প্রতিনিধি অজয় কুণ্ডু প্রমুখ।

এ ছাড়া, জেলার সাংবাদিক সংগঠন মৈত্রী মিডিয়া সেন্টারের উদ্যোগে প্রতিবাদ সভার আয়োজন করেন সংগঠনটির নেতারা। এতে বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি মাহবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান প্রমুখ।

ছবি: স্টার

ময়মনসিংহ

প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও গ্রেপ্তারের প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে ময়মনসিংহে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ প্রেসক্লারের উদ্যোগে বুধবার সকালে প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সহ-সভাপতি এ জেড এম ইমাম উদ্দিন মুক্তার সভাপতিত্বে সমাবেশে ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, সাধারণ সম্পাদক মীর গোলাম মোস্তফা, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি অমিত রায়, সহ-সভাপতি শরীফুজ্জামান টিটুসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

ছবি: স্টার

ব্রাহ্মণবাড়িয়া

সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেপ্তারের প্রতিবাদ ও মুক্তির দাবি এবং একইসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিব ও অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগমের অপসারণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব।

বুধবার বেলা ১১টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব চত্বরে এ মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এই কর্মসূচি শেষে একই দাবিতে ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে অবস্থান কর্মসূচি পালন করা হয়।

এ ছাড়া, জেলার নবীনগর ও নাসিরনগর উপজেলার সাংবাদিকরা রোজিনা ইসলামকে গ্রেপ্তারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে।

প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামির সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, জ্যেষ্ঠ সহ-সভাপতি পীযুষ কান্তি আচার্য, টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মঞ্জুরুল আলম, প্রেসক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ আরজু, দৈনিক সমকালের নিজস্ব প্রতিবেদক আব্দুন নূর।

ছবি: স্টার

বগুড়া

রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে আজ সকাল ১১টায় বগুড়া প্রেসক্লাব চত্বরে অবস্থান কর্মসূচি পালন করেছে বগুড়ার সাংবাদিকদের সংগঠন বিইউজে।

কর্মসূচিতে বক্তারা বলেন, হয়রানিমূলক মামলা দিয়ে রোজিনা ইসলামকে কারাগারে পাঠানো স্বাধীন সাংবাদিকতার জন্য একটি অশনি সংকেত। কয়েকজন দুর্নীতিবাজ আমলা তাদের অপকর্মকে ধামাচাপা দিতে এই নাটক সাজিয়েছেন। অবিলম্বে রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে তাকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

বিইউজে সভাপতি আমজাদ হোসেন মিন্টুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জে এম রউফের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, সাধারণ সম্পাদক আরিফ রেহমান এবং আরও অনেকে বক্তব্য রাখেন। 

ছবি: স্টার

মৌলভীবাজার

মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে আজ দুপুরে রোজিনা ইসলামকে হেনস্তার প্রতিবাদ ও তার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছেন সাংবাদিকরা। টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইলেকট্রনিক্স মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনও (ইমজা) এতে সংহতি জানিয়ে অংশ নেয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি এম এ সালাম। প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্তের সঞ্চালনায় বক্তব্য দেন ইমজার সাধারণ সম্পাদক বকসী মিছবাউর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুল হামিদ মাহবুব প্রমুখ।

বক্তারা বলেন, মুক্ত ও অনুসন্ধানী সাংবাদিকতার গলা টিপে ধরতেই রোজিনা ইসলামকে হেনস্তা করা হয়েছে। তাকে মুক্তি দিতে হবে।

ছবি: স্টার

চাঁদপুর

জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা, গ্রেপ্তারের প্রতিবাদ ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে আজ সকালে চাঁদপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা। চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে শহরের শপথ চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম ও ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, চাঁদপুর জেলা শাখাসহ জেলা সদরে কর্মরত জাতীয় ও স্থানীয় পত্রিকা, টেলিভিশন, অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকরা এতে অংশ নেন।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় এসময় চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটোয়ারী, শরীফ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। 

ছবি: স্টার

সাভার ও ধামরাই

রোজিনা ইসলামকে নিপীড়ন ও গ্রেপ্তারের প্রতিবাদে আজ সাভার ও ধামরাই প্রেসক্লাবের সামনে মানববন্ধন করছেন সাংবাদিক ও প্রথম আলো বন্ধুসভার কর্মীরা।

সকাল ১১টায় সাভার প্রেসক্লাব ও প্রথম আলো বন্ধুসভার ব্যানারে আয়োজিত মানববন্ধনে শতাধিক সাংবাদিক ও বন্ধুসভার কর্মী অংশ নেন। সকাল সাড়ে ১১টার দিকে ধামরাই প্রেসক্লাবের সামনে একই দাবিতে মানববন্ধন করেন স্থানীয় সাংবাদিকরা। মানবন্ধন শেষে তারা ঢাকা-আরিচা মহাসড়কে বিক্ষোভ করেন।

ছবি: স্টার

মুন্সিগঞ্জ

রোজিনাকে নির্যাতন, গ্রেপ্তারের প্রতিবাদে এবং তার নিঃশর্ত মুক্তির দাবিতে আজ দুপুর ১২টায় প্রেসক্লাবের সামনের সড়কে প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছেন মুন্সিগঞ্জের সাংবাদিকরা।

মুন্সিগঞ্জ প্রেসক্লাব আয়োজিত এ সভায় বক্তারা বলেন, সাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতন ও বন্দি করার সংবাদ বিশ্বের বিভিন্ন মিডিয়ায় এসেছে। এতে দেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। রোজিনাকে মুক্তি দিয়ে নির্যাতনকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নিলে সাংবাদিকরা কঠোর আন্দোলন অব্যাহত রাখবে।

মানববন্ধনে মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, মুন্সিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ খোকা, সাবেক সভাপতি শহীদ-ই-হাসান তুহিনসহ জেলায় কর্মরত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ছবি: স্টার

পিরোজপুর

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি এবং তাকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আজ সকালে পিরোজপুরে মানববন্ধন হয়েছে। পিরোজপুর প্রেসক্লাবের আয়োজনে শহরের ক্লাব রোডে আয়োজিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার স্থানীয় সাংবাদিকরা অংশ নেন।

মানববন্ধনে প্রেসক্লাবের সাবেক সভাপতি মুনিরুজ্জামান নাসিম আলী, প্রেসক্লাবের আহবায়ক গৌতম নারায়ণ চৌধুরী, সাবেক সভাপতি এ কে আজাদ, জিয়াউল আহসান প্রমুখ বক্তব্য রাখেন।

একই দাবিতে পিরোজপুরের কাউখালী ও নেছারাবাদেও মানববন্ধন হয়েছে।

ছবি: স্টার

চাঁপাইনবাবগঞ্জ

রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিকরা। এ দাবিতে আজ সকালে সাংবাদিক সমাজের ব্যানারে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রোজিনা ইসলামকে হেনস্তার ঘটনায় শুধু সাংবাদিক নয়, দেশের সব মানুষ ক্ষুব্ধ হয়েছে। এর মাধ্যমে স্বাধীন গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করা হয়েছে।

এসময় চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি তসলিম উদ্দিন, গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক শহিদুল হুদা অলক, জেলা প্রেসক্লাবের সভাপতি জাফরুল আলম, সাধারণ সম্পাদক রফিকুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

ছবি: স্টার

বেনাপোল

সচিবালয়ে রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে আজ যশোরের বেনাপোলে সাংবাদিকদের মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে ঘটনার নিরপেক্ষ তদন্ত এবং রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়।

বেনাপোল প্রেসক্লাবের সভাপতি মহসিন মিলনের সভাপতিত্বে বেনাপোল কাস্টমস হাউজের সামনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে শার্শা উপজেলার সাংবাদিকরা অংশ নেন। তারা ঘটনার সঙ্গে জড়িত স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের শিগগির গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান।

ছবি: স্টার

ঝিনাইদহ

রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে হেনস্তার প্রতিবাদ জানিয়ে ঝিনাইদহের কালীগঞ্জে সকাল ১০টায় তার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন সাংবাদিকরা। বিভিন্ন মানবাধিকার সংগঠন ও শ্রেণী-পেশার মানুষ এতে অংশ নেন। 

কালীগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় আয়োজিত ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে মানবাধিকার কর্মী শিবুপদ বিশ্বাস, সাংবাদিক আজাদ রহমান, জামির হোসেন, জাকারিয়া হোসেন, মিঠু মালিথা ও শিপলু জামান প্রমুখ বক্তব্য দেন।

সিলেট

পেশাগত দায়িত্ব পালনকালে জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে বাধা দেওয়া, সচিবালয়ে আটকে হেনস্তা এবং মামলার ঘটনায় নিন্দা ও ক্ষোভ জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে সিলেট প্রেসক্লাব। ক্লাব প্রাঙ্গণে আজ বেলা সাড়ে ১১টা থেকে ১টা পর্যন্ত আয়োজিত এ কর্মসূচিতে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।

ছবি: স্টার

কুমিল্লা

রোজিনা ইসলামকে হেনস্তার প্রতিবাদ জানিয়ে তার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে আজ দুপুরে কুমিল্লার সাংবাদিকরাও মানববন্ধনের আয়োজন করেন। কান্দিরপাড়ে আয়োজিত এ মানববন্ধনে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কয়েকশ সাংবাদিক অংশ নেন।

কুমিল্লা প্রেসক্লাবের আহ্বায়ক নিতিশ সাহা, সাংবাদিক খায়রুল হাসান মানিক, গাজীউল হক সোহাগ, কাজী এনামুল ফারুক প্রমুখ এসময় বক্তব্য রাখেন।

ছবি: স্টার

পাবনা

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটকে রেখে নির্যাতন ও তার বিরুদ্ধে মামলা করে জেলহাজতে পাঠানোর প্রতিবাদে বুধবার সকালে পাবনা প্রেসক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন পাবনা প্রেসক্লাব সভাপতি এ বি এম ফজলুর রহমান।

এসময় বক্তারা বলেন, সাংবাদিক রোজিনা ইসলাম দেশের স্বার্থে কাজ করেন। তিনিই দেশের মানুষের কাছে স্বাস্থ্য খাতের লাগাতার দুর্নীতি তুলে ধরেছেন। তাকে হেনস্থা করা ও মিথ্যা মামলা দিয়ে আটকে রাখা মানে সংবাদপত্রের স্বাধীনতা ক্ষুণ্ণ করা। দেশের মানুষের তথ্য অধিকার খর্ব করা।

বক্তারা অবিলম্বে সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

সিরাজগঞ্জ

প্রথম আলো’র জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে মিথ্যা মামলায় কারাগারে পাঠানোর প্রতিবাদ ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে সিরাজগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সাংবাদিকরা। আজ সকালে সিরাজগঞ্জ শহরের শহীদ নাজমুল চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এ ছাড়া, আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রোজিনা ইসলামের মুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে মানববন্ধনের আয়োজন করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

8h ago