ম্যারাডোনাকে ‘হত্যা’র দায়ে চিকিৎসকসহ অভিযুক্ত ৭

অভিযুক্তদের মধ্যে আছেন ম্যারাডোনার ব্যক্তিগত চিকিৎসক লিওপোলদো লুক ও মনোরোগ বিশেষজ্ঞ অগাস্তিনা কোসাচভ।
ছবি: টুইটার

দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর আগের দিনগুলোতে যারা তাকে চিকিৎসা সেবা দিয়েছেন, তাদের সাত জনের বিরুদ্ধে এই আর্জেন্টাইন কিংবদন্তিকে হত্যার অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এই খবর দিয়েছে। অভিযুক্তদের মধ্যে আছেন ম্যারাডোনার ব্যক্তিগত চিকিৎসক লিওপোলদো লুক ও মনোরোগ বিশেষজ্ঞ অগাস্তিনা কোসাচভ। অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন তারা। আরও আছেন দুজন নার্স, একজন নার্স কো-অর্ডিনেটর, আরেক জন চিকিৎসক ও একজন মনোবিদ।

হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গত বছরের ২৫ নভেম্বর পরলোকগমন করেন ম্যারাডোনা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। তবে শুরু থেকেই ‘ফুটবল ঈশ্বর’ খ্যাত তারকার মৃত্যুর কারণ নিয়ে তর্ক-বিতর্ক চলছে।

ম্যারাডোনার মেয়েরা তাদের বাবার মৃত্যু নিয়ে প্রশ্ন তুলে চিকিৎসকদের বিরুদ্ধে অবহেলার অভিযোগ করেছিলেন। তার আইনজীবী মাতিয়াস মোরিয়া দাবি তুলেছিলেন পূর্ণ তদন্তের। এরপর গত মার্চে সান ইসিদ্রোর প্রসিকিউটরস অফিস শুরু করে তদন্ত।

তদন্তে ম্যারাডোনার চিকিৎসকদের গাফিলতির প্রমাণ পাওয়ার কথা এই মাসের শুরুর দিকে জানিয়েছিল ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের একটি প্যানেল। তাদের প্রতিবেদনে বলা হয়, বিশ্বকাপজয়ী সাবেক ফুটবলারকে মৃত্যুর আগে যে চিকিৎসা দেওয়া হয়েছিল, তা ছিল  ‘ত্রুটিপূর্ণ ও যত্নহীন।’

বিভিন্ন অডিও রেকর্ডিং ও মেসেজের মাধ্যমে তদন্তকারীরা আরও জানতে পেরেছেন, জীবনের শেষ কয়েকটি মাসে ম্যারাডোনা মদ্যপানের পাশাপাশি নানা ধরনের মাদক সেবন করতেন। তার চিকিৎসকদের সেসব জানাও ছিল।

সান ইসিদ্রোর প্রসিকিউটরস অফিস অভিযুক্তদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে বিচারকের কাছে আবেদন করেছে। তাদের শুনানি শুরু হবে আগামী ৩১ মে থেকে।

ক্রীড়া বিষয়ক স্প্যানিশ দৈনিক মার্কার এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তদের ৮ থেকে ২৫ বছরের কারাদণ্ড হতে পারে।

Comments

The Daily Star  | English

Why was Abu Sayed shot dead in cold blood?

Why was Abu Sayed of Rangpur's Begum Rokeya University shot down by police? He was standing alone, totally unarmed with arms stretched out, holding no weapons but a stick

54m ago