দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব ভেবে দেখবে ফিফা

তবে সম্ভাব্যতা সমীক্ষা শুরুর ব্যাপারে নির্দিষ্ট কোনো সময়ের কথা উল্লেখ করেনি তারা।
fifa world cup
ছবি: ফিফা

১৯৩০ সালে যাত্রা শুরু করেছিল ছেলেদের বিশ্বকাপ ফুটবল। মেয়েদের বিশ্বকাপ মাঠে গড়াচ্ছে ১৯৯১ সাল থেকে। চার বছর পরপর অনুষ্ঠিত হয়ে আসছে আসরগুলো। তবে সৌদি আরব ভিন্ন এক প্রস্তাব রেখেছিল ফিফার কাছে। তারা চায়, ছেলে ও মেয়েদের বিশ্বকাপ দুই বছর পরপর আয়োজিত হোক। তাদের চাওয়া বিবেচনায় নেওয়ার কথা জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ‘সম্ভাবনা কতটুকু এবং কেমন প্রভাব রাখবে’- সেসব ভেবে দেখতে সৌদি আরবের ফুটবল ফেডারেশন ফিফাকে অনুরোধ করেছিল। তা আমলে নিয়ে শনিবার নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, এমন কিছুর সম্ভাব্যতা যাচাই করে দেখা হবে।

এদিন ২১১টি সদস্য দেশকে নিয়ে ফিফার বার্ষিক সভা পরিচালিত হয়েছে সংস্থাটির সদরদপ্তর সুইজারল্যান্ডের জুরিখ থেকে। অনলাইন প্ল্যাটফর্মে হওয়া কংগ্রেসে পেশ করা হয়েছিল সৌদি আরবের প্রস্তাবটি। আলোচনা শেষে সম্ভাব্যতা যাচাইয়ের সিদ্ধান্তে উপনীত হয়েছে ফিফা। তবে সমীক্ষা শুরুর ব্যাপারে নির্দিষ্ট করে কোনো সময়ের কথা উল্লেখ করেনি তারা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, নতুন প্রস্তাবটি নিয়ে ধীরেসুস্থে এগোতে চান তারা, ‘আমাদের খোলা মন নিয়ে এই সমীক্ষায় যেতে হবে। আমরা এমন কোনো সিদ্ধান্ত নিতে যাচ্ছি না যা ইতোমধ্যে আমরা অর্জন করেছি সেসবকে ঝুঁকিতে ফেলবে। বিশ্বাস করুন, বিশ্বকাপের মূল্য সম্পর্কে আমরা আমরা জানি।’

তিনি যোগ করেছেন, ‘আমাদের সবদিক বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে। তবে আমরা অবশ্যই বাণিজ্যিক দিকটিকে নয়, এই খেলার প্রতিযোগিতার দিকটিকে সবচেয়ে বশি প্রাধান্য দিব।’

উল্লেখ্য, ইনফান্তিনো এর আগে মেয়েদের বিশ্বকাপ দুই বছর পরপর আয়োজনের কথা বলেছিলেন। তাছাড়া, ২০১৮ সালেও একবার দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের সুর উঠেছিল। তখন দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের প্রধান ও ফিফা সহ-সভাপতি আলেহান্দ্রো দমিঙ্গেজ প্রস্তাবটি দিয়েছিলেন।

Comments

The Daily Star  | English

Why do you need Tk 1,769.21cr for consultancy?

The Planning Commission has asked for an explanation regarding the amount metro rail authorities sought for consultancy services for the construction of a new metro line.

17h ago