‘সামর্থ্যের সেরাটা দিয়ে চেষ্টা করছি’

কোচ হিসেবে এ পর্যন্ত রেকর্ড বেশ খারাপ রাসেল ডমিঙ্গোর। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে বড় সাফল্য বলতে ভারতের বিপক্ষে একটি টি-টোয়েন্টি জয়।
Russell Domingo
ছবি: ফিরোজ আহমেদ

কোচ হিসেবে এ পর্যন্ত রেকর্ড বেশ খারাপ রাসেল ডমিঙ্গোর। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে বড় সাফল্য বলতে ভারতের বিপক্ষে একটি টি-টোয়েন্টি জয়। ছোট খাটো আরও কিছু জয়ের স্বস্তি আড়াল হয়েছে দৃষ্টিকটু সব হারে। তবে প্রশ্ন, সমালোচনা, খারাপ সময়ে থাকা এই কোচ বললেন তিনি তার সামর্থ্যের সেরাটা দিয়েই চেষ্টা করে যাচ্ছেন।

২০১৯ সালের ১৮ অগাস্ট ডমিঙ্গোকে কোচ হিসেবে নিয়োগ দেয় বাংলাদেশ। এরপর সব সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেলেছে ১৮ হারের পাশে আছে ১৩ জয়।

সেই জয়ের ৮টিই আবার তুলনামূলক সহজ প্রতিপক্ষে জিম্বাবুয়ের বিপক্ষে। দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশে খেলতে আসা ওয়েস্ট ইন্ডিজকে ঘরের মাঠে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করা গেছে। তবে তাদের বিপক্ষে টেস্টে হোয়াইটওয়াশ হওয়ায় প্রশ্ন হয়েছে বড়।

এই সময়ে ব্যাটিং অর্ডার নিয়ে অনেক নিরীক্ষা চালিয়েছেন কোচ। এক সিরিজের অবস্থায় বদলে গেছে অন্য সিরিজে। শনিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অবশ্য কোচ বললেন, এক নীতিতেই কাজ করাকে গুরুত্বপূর্ণ ভাবেন তিনি, ‘কোচ হিসেবে আমার মনে হয় নীতি ঠিক রাখা খুব গুরুত্বপূর্ণ। নিজের উপর ভরসা রাখা এবং ঠিক কাজটা করা। আমি আমার সামর্থ্যের সেরাটা দিয়ে চেষ্টা করছি।’

শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজে ভালো করতে না পারলে অনেক খারাপ পরিস্থিতির মুখেও পড়তে হতে পারে বর্তমান টিম ম্যানেজমেন্টকে। সেই চাপ থাকার কথা স্বীকার করেও তিনি বললেন খেলোয়াড়দের উপর চাপ সরাতেই মন থাকবে তার,  ‘আন্তর্জাতিক ক্রিকেটের বেলায় সব সময়ই চাপ থাকে। গণমাধ্যমের চাপ, ব্যক্তিগত চাপ, পারিবারিক চাপ, বন্ধুদের চাপ। বলা সহজ যে যাও এবং খেলো। কিন্তু এটা স্কুলবয় ক্রিকেট নয়। খেলোয়াড়রা যখন নিজেদের দেশের হয়ে খেলে তখন সবাই খুব সিরিয়াস থাকে, চাপে থাকে। কোচ হিসেবে আপনাকে সেই চাপ থেকে তাদের সরিয়ে রাখতে হবে। ভালোভাবে তৈরি করতে হবে। এবং মানসিকভাবে যেন তারা পরিষ্কার থাকে সেটা নিশ্চিত করতে হবে।’

 

 

 

 

Comments