প্রবাসে

রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজের

দৈনিক প্রথম আলোর জ্যৈষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের হেনস্তা-মামলা-গ্রেপ্তারের নিন্দা জানিয়ে অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং দোষীদের শাস্তি দাবি করেছে বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজ।
ভার্চুয়াল প্রতিবাদ সভায় প্রবাসী সাংবাদিক, লেখক ও নাগরিক সমাজ। ছবি : সংগৃহীত

দৈনিক প্রথম আলোর জ্যৈষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের হেনস্তা-মামলা-গ্রেপ্তারের নিন্দা জানিয়ে অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং দোষীদের শাস্তি দাবি করেছে বিশ্ব সাংবাদিক ফোরাম ও নাগরিক সমাজ।

গতকাল শুক্রবার বাংলাদেশ সময় রাত দশটায় বিশ্বের বিভিন্ন প্রান্তের লেখক, সাংবাদিক সাংস্কৃতিক ও সামাজিক ব্যক্তিদের অংশ গ্রহণে ভার্চুয়াল প্রতিবাদ সভায় এই আহবান জানানো হয়।

সুইস প্রবাসী সাংবাদিক বাকি উল্লাহ রিপন ও সুলতানা খানের সার্বিক তত্ত্বাবধানে জার্মান বাংলা প্রেসক্লাবের সভাপতি খান লিটন এবং পর্তুগালের প্রবাসী সাংবাদিক ফরিদ আহমেদ পাটোয়ারী যৌথ সঞ্চালনায় অনলাইনে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে অতিথি বক্তা বাংলাদেশের জনপ্রিয় নাট্য ব্যক্তিত্ব ফজলুর রহমান বাবু বলেন, ‘রোজিনা ইসলাম অনুসন্ধানীমূলক সংবাদ সংগ্রহে মন্ত্রণালয়ে গিয়ে যে হেনস্তার শিকার হয়েছেন তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এর সঙ্গে দুর্নীতির একটি যোগসাজশ আছে বলেই আমরা মনে করছি। কারণ, তিনি ইতোপূর্বে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি নিয়ে অনেক অনুসন্ধানী প্রতিবেদন করেছেন। সরকারকে বিষয়টি নজরে নিতে হবে। কারণ সাংবাদিকরা সরকারের প্রতিপক্ষ নয়।’

প্রবাসী লেখক ও সাংবাদিকরা বলেন, সংবাদ সংগ্রহ কোনো অপরাধ নয়। বরং সংবাদ সংগ্রহে অপরাধীদের সমস্যা সৃষ্টি হয়, সুতরাং অপরাধীকে দোষী সাব্যস্ত না করে সংবাদকর্মীকে আইনের কাঠগড়ায় দাঁড় করানো সংবাদমাধ্যম এবং রাষ্ট্রের জন্য গুরুতর অশনি সংকেত।

তারা বলেন, রোজিনা ইসলাম কোনো অপরাধ করেননি। তিনি সংবাদ সংগ্রহে সচিবালয়ে গিয়েছিলেন, তাই তার বিরুদ্ধে আনা মিথ্যা অভিযোগ তুলে নিয়ে তাকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। জড়িত ব্যক্তিদের আইনের আওতায়  শাস্তি দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠার মাধ্যমে সাংবাদিকদের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

সাংবাদিক বাকি উল্লাহ রিপন বলেন, ‘সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির সঙ্গে সঙ্গে সাংবাদিকদের সংবাদ সংগ্রহের স্বাধীনতা এবং সাংবাদিক নির্যাতন বন্ধ করতে হবে। তাহলেই বাকস্বাধীনতা ও স্বাধীন সংবাদমাধ্যম নীতি প্রতিষ্ঠা হবে।’

ভার্চুয়াল এই প্রতিবাদ সভায় লন্ডন থেকে সাংবাদিক সারোয়ার আলম, ৫২ টিভির নিউজ ডিরেক্টর এম এ জামান, মস্কো থেকে সৌরব এলাহী, মালয়শিয়া থেকে আহমেদুল কবির ও মো মনিরুজ্জান, তুরস্ক থেকে সারোয়ার জান, জার্মানি থেকে হাবিব বাবুল ও হাবিবুল্লাহ আল বাহার, গ্রিস থেকে প্রদীপ কুমার সরকার ও কানাডা থেকে উজ্জ্বল দাস, দক্ষিণ কোরিয়া থেকে অসীম বিকাশ বড়ুয়া, অস্ট্রেলিয়া থেকে নির্ঝর মজুমদার, ফ্রান্স থেকে ফেরদৌস করিম আকঞ্জী, লুৎফর রহমান বাবু ও শাহ সোহেল, ইতালি থেকে আখি সীমা কাউসার, জমির হোসেন, শাহিন খালিদ কাউসার, সোহেল মজুমদার শিপন, আলামিন হোসেন, স্পেন থেকে মিরন নাজমুল ও কবির আল মাহমুদ, অস্ট্রিয়া থেকে হাসান তানিম, সুইজারল্যান্ড থেকে রহমান খলিলুর, কাজী আসাদুজ্জামান ও অরুণসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩৫ জন লেখক, কলামিষ্ট, সাংবাদিক ও প্রবাসীরা যুক্ত হন।

লেখক: স্পেন প্রবাসী সাংবাদিক

আরও পড়ুন:

‘অপ্রকাশযোগ্য’ চুক্তি, জব্দ তালিকা আর ভুল জায়গায় সই!

সাংবাদিক রোজিনার জামিন আদেশ রোববার

কেন তিনি ৩ দিন কারাগারে থাকবেন

কারাগারে রোজিনা, সংকটে সাংবাদিকতা

চুরি-দুর্নীতি সমস্যা নয়, প্রকাশ করলে সমস্যা

রোজিনা ইসলামের প্রতি আচরণ স্বাধীন সাংবাদিকতার টুঁটি চেপে ধরার নামান্তর: টিআইবি

রোজিনাকে হেনস্তাকারীদের বিরুদ্ধে মামলা করবে পরিবার

স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ে রিপোর্ট করায় আমার সঙ্গে অন্যায় করা হচ্ছে: রোজিনা

কারাগারে নেওয়া হচ্ছে সাংবাদিক রোজিনাকে

সাংবাদিক রোজিনার রিমান্ড নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

সাংবাদিক রোজিনা আদালতে, ৫ দিনের রিমান্ড আবেদন

সাংবাদিক রোজিনার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: শাহবাগ থানার সামনে সাংবাদিকদের বিক্ষোভ

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হয়েছে

Comments

The Daily Star  | English
62% young women not in employment, education

62% young women not in employment, education

Three out of five young women in Bangladesh were considered NEETs (not in employment, education, or training) in 2022, a waste of the workforce in a country looking to thrive riding on the demographic dividend, official figures showed.

9h ago