আজই কারাগার থেকে বের হতে পারেন সাংবাদিক রোজিনা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা মামলায় বন্দি প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম আজই কারামুক্ত হবেন এমনটি প্রত্যাশা করছেন তার আইনজীবীরা। আজ রোববার সকালে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ বাকি বিল্লাহ ভার্চুয়াল শুনানি শেষে শর্ত সাপেক্ষে সাংবাদিক রোজিনার অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে আদেশ দেন।
Rozina Islam
সাংবাদিক রোজিনা ইসলাম। ছবি: আনিসুর রহমান/স্টার

স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা মামলায় বন্দি প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম আজই কারামুক্ত হবেন এমনটি প্রত্যাশা করছেন তার আইনজীবীরা। আজ রোববার সকালে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ বাকি বিল্লাহ ভার্চুয়াল শুনানি শেষে শর্ত সাপেক্ষে সাংবাদিক রোজিনার অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে আদেশ দেন।

পাঁচ হাজার টাকা মুচলেকায় ও পাসপোর্ট জমা দেওয়ার শর্তে তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়।

সাংবাদিক রোজিনা ইসলামের আইনজীবী প্রশান্ত কর্মকার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা পাসপোর্ট হাতে পেয়েছি। জামিনানামার সঙ্গে জমা দেওয়া হবে। আদালতের নিবন্ধন শাখা থেকে স্বাক্ষর পেলে বিশেষ দূতের মাধ্যমে জামিননামা কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। সেখান থেকে কারাকর্তৃপক্ষ তা কাশিমপুর নারী কারাগারে ফরওয়ার্ড করবে।’

সূত্র জানিয়েছে, জামিননামা কারাকর্তৃপক্ষের হাতে পৌঁছানোর পরে যে কোনো মুহূর্তে মুক্ত হবেন রোজিনা ইসলাম। তার আইনজীবীরা প্রত্যাশা করছেন, সব কিছু ঠিক থাকলে আজই তিনি মুক্তি পাবেন।

এ বিষয়ে জানতে চাইলে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন ডেইলি স্টারকে বলেন, ‘সাংবাদিক রোজিনা ইসলাম জামিন পেয়েছেন সেটা আমরা মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি। আদালতের আদেশ হাতে এলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

এদিন মামলাটির তদন্তকারী কর্মকর্তা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) ইনস্পেকটর মোর্শেদ হোসেন খান রোজিনা ইসলামের কাছ থেকে জব্দকৃত দুটি মোবাইল ফোন ফরেনসিক পরীক্ষার অনুমতি চেয়ে আদালতে আবেদন করেন। এ বিষয়ে পরে সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছেন আদালত।

গত বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ভার্চুয়াল শুনানির পর আজ জামিনের বিষয়ে সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছিলেন আদালত। মঙ্গলবার সাংবাদিক রোজিনা ইসলামের রিমান্ড আবেদন নামঞ্জুর করে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জসিম তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনের জন্য গত ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গেলে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সেখানে পাঁচ ঘণ্টার বেশি সময় আটকে রেখে হেনস্তা করা হয়। এক পর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন।

সেদিন রাত সাড়ে ৮টার দিকে পুলিশ তাকে শাহবাগ থানায় নিয়ে যায়। রাত পৌনে ১২টার দিকে পুলিশ জানায়, রোজিনা ইসলামের বিরুদ্ধে পেনাল কোড ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা হয়েছে। তাকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

আরও পড়ুন

শর্ত সাপেক্ষে জামিন পেলেন সাংবাদিক রোজিনা ইসলাম

‘অপ্রকাশযোগ্য’ চুক্তি, জব্দ তালিকা আর ভুল জায়গায় সই!

‘চুরি-অনিয়ম-দুর্নীতি নিয়ে লিখলে শাস্তি, এটা কাম্য নয়’

সাংবাদিক রোজিনার জামিন আদেশ রোববার

সাংবাদিক রোজিনার জামিন শুনানি শেষ, দ্রুততম সময়ে আদেশ

রোজিনার নিঃশর্ত মুক্তি, দোষীদের শাস্তির দাবি নোয়াবের

কেন তিনি ৩ দিন কারাগারে থাকবেন

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি চায় রিপোর্টার্স উইথআউট বর্ডারস

কারাগারে রোজিনা, সংকটে সাংবাদিকতা

রোজিনা ইসলামকে হেনস্তায় জড়িত কর্মকর্তাদের সঙ্গে সঙ্গে বরখাস্ত করা উচিত ছিল: ফখরুল

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: সাংবাদিকদের বিক্ষোভ, বিভিন্ন সংগঠনের নিন্দা

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: ১১ নাগরিকের বিবৃতি

সাংবাদিক রোজিনার রিমান্ড নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

সাংবাদিক রোজিনা আদালতে, ৫ দিনের রিমান্ড আবেদন

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: শাহবাগ থানার সামনে সাংবাদিকদের বিক্ষোভ

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হয়েছে

সাংবাদিক রোজিনার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

2h ago