রিলিজ অর্ডার কারাগারে, সাংবাদিক রোজিনার মুক্তি যেকোনো সময়

স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা মামলায় বন্দি প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের রিলিজ অর্ডার কেরানীগঞ্জ কারাগারে পৌঁছেছে। আজ রোববার দুপুর সাড়ে ৩টার দিকে কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।
Kashimpur_23May21.jpg
জামিনের আদেশ হওয়ার পর থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সামনে সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির অপেক্ষায় স্থানীয় সাংবাদিকদের অপেক্ষা করতে দেখা যায়। ছবি: রাশেদ/স্টার

স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা মামলায় বন্দি প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের রিলিজ অর্ডার কেরানীগঞ্জ কারাগারে পৌঁছেছে। আজ রোববার দুপুর সাড়ে ৩টার দিকে কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহাবুবুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ দুপুর সাড়ে ৩টার দিকে আমরা রিলিজ অর্ডার পেয়েছি। আমরা কাশিমপুর কারাগারে পাঠাচ্ছি, তারা পরবর্তী ব্যবস্থা নেবেন।’

সাংবাদিক রোজিনা ইসলামের আইনজীবী প্রশান্ত কর্মকার ডেইলি স্টারকে বলেন, ‘পাসপোর্ট হাতে পাওয়ার পরে আমরা জামিননামার সঙ্গে জমা দিয়েছিলাম। আদালতের নিবন্ধন শাখা থেকে স্বাক্ষর শেষে বিশেষ দূতের মাধ্যমে দুপুর সোয়া ৩টার দিকে জামিননামা কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের উদ্দেশে পাঠানো হয়। সেখান থেকে কারাকর্তৃপক্ষ তা কাশিমপুর নারী কারাগারে ফরওয়ার্ড করবে।’

জামিনের আদেশ হওয়ার পর থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের সামনে সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির অপেক্ষায় স্থানীয় সাংবাদিকদের অপেক্ষা করতে দেখা যায়।

ছবি: সংগৃহীত
 

সকাল থেকে গাজীপুর প্রেসক্লাবের সদস্যরা ‘বিবেকের মঞ্চ’ নামে একটি ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করেন। তারা সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারের দাবি জানান।

দুপুর পৌনে ৩টার দিকে রোজিনা ইসলামের স্বজনরা কারা ফটকের সামনে এসে পৌঁছান। তারা হলেন, রোজিনা ইসলামের বোন লিনা আক্তার, দেবর জাহিরুল ইসলাম, ভগ্নিপতি প্রিন্স জাকারিয়া, ভাগ্নি মারিয়া রাউকি, সাংরিন ও ননদ রোজী আক্তার।

এদিন সকালে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ বাকি বিল্লাহ ভার্চুয়াল শুনানি শেষে শর্ত সাপেক্ষে সাংবাদিক রোজিনার অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে আদেশ দেন।

পাঁচ হাজার টাকা মুচলেকায় ও পাসপোর্ট জমা দেওয়ার শর্তে তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়।

গত বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ভার্চুয়াল শুনানির পর আজ জামিনের বিষয়ে সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছিলেন আদালত। মঙ্গলবার সাংবাদিক রোজিনা ইসলামের রিমান্ড আবেদন নামঞ্জুর করে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জসিম তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনের জন্য গত ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গেলে প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে সেখানে পাঁচ ঘণ্টার বেশি সময় আটকে রেখে হেনস্তা করা হয়। এক পর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন।

সেদিন রাত সাড়ে ৮টার দিকে পুলিশ তাকে শাহবাগ থানায় নিয়ে যায়। রাত পৌনে ১২টার দিকে পুলিশ জানায়, রোজিনা ইসলামের বিরুদ্ধে পেনাল কোড ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা হয়েছে। তাকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

আরও পড়ুন

আজই কারাগার থেকে বের হতে পারেন সাংবাদিক রোজিনা

জামিন পেলেন সাংবাদিক রোজিনা ইসলাম

‘অপ্রকাশযোগ্য’ চুক্তি, জব্দ তালিকা আর ভুল জায়গায় সই!

‘চুরি-অনিয়ম-দুর্নীতি নিয়ে লিখলে শাস্তি, এটা কাম্য নয়’

সাংবাদিক রোজিনার জামিন আদেশ রোববার

সাংবাদিক রোজিনার জামিন শুনানি শেষ, দ্রুততম সময়ে আদেশ

রোজিনার নিঃশর্ত মুক্তি, দোষীদের শাস্তির দাবি নোয়াবের

কেন তিনি ৩ দিন কারাগারে থাকবেন

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি চায় রিপোর্টার্স উইথআউট বর্ডারস

কারাগারে রোজিনা, সংকটে সাংবাদিকতা

রোজিনা ইসলামকে হেনস্তায় জড়িত কর্মকর্তাদের সঙ্গে সঙ্গে বরখাস্ত করা উচিত ছিল: ফখরুল

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: সাংবাদিকদের বিক্ষোভ, বিভিন্ন সংগঠনের নিন্দা

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: ১১ নাগরিকের বিবৃতি

সাংবাদিক রোজিনার রিমান্ড নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

সাংবাদিক রোজিনা আদালতে, ৫ দিনের রিমান্ড আবেদন

সাংবাদিক রোজিনাকে হেনস্তা: শাহবাগ থানার সামনে সাংবাদিকদের বিক্ষোভ

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হয়েছে

সাংবাদিক রোজিনার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

6h ago