আর্চারি বিশ্বকাপে স্বর্ণ জিততে পারলেন না রোমান-দিয়া

আগের ম্যাচগুলোতে চমক দেখালেও এদিন অনুজ্জ্বল পারফরম্যান্সে ডাচদের কাছে ৫-১ সেট পয়েন্টে হারে মানেন তারা।
archery world cup
ছবি: সংগৃহীত

বিশ্বজয়ের হাতছানি ছিল রোমান সানা ও দিয়া সিদ্দিকী জুটির সামনে। পুরস্কারের মঞ্চে স্বর্ণ পদক গলায় ঝুলিয়ে দাঁড়ানোর কল্পনা হয়তো করেও ফেলেছিলেন তারা। কিন্তু ফাইনালে নেদারল্যান্ডসের প্রতিযোগীদের কাছে হেরে রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট হতে হলো তাদের।

সুইজারল্যান্ডের লুজানে চলমান বিশ্বকাপ আর্চারির দ্বিতীয় স্টেজের রিকার্ভ মিশ্র ইভেন্টের শিরোপা নির্ধারণী লড়াইয়ে রবিবার হতাশ করেন বাংলাদেশের আর্চাররা। আগের ম্যাচগুলোতে চমক দেখালেও এদিন অনুজ্জ্বল পারফরম্যান্সে সেফ ভন ডেন বার্গ ও গ্যাব্রিয়েলা শ্লোসার জুটির কাছে ৫-১ সেট পয়েন্টে হারে মানেন তারা।

র‍্যাঙ্কিংয়ের ১৭তম অবস্থানে থাকা বাংলাদেশ লড়াই জমাতে পারেনি দুইয়ে থাকা নেদারল্যান্ডসের সঙ্গে। প্রথম সেটে ৩৬-৩০ ব্যবধানে পরাস্ত হন রোমান ও দিয়া। দ্বিতীয় সেট টাই হয় ৩৫-৩৫ ব্যবধানে। কিন্তু বাংলাদেশের আর্চারদের ম্যাচে ফেরার ইঙ্গিত টেকেনি বেশিক্ষণ। তৃতীয় সেটে ৩৭-৩৪ ব্যবধানে জয়ী হয়ে সেরা হওয়ার উল্লাসে মাতে ডাচরা।

ruman and diya

এর আগে প্রথম রাউন্ডে র‍্যাঙ্কিংয়ের ১৬ নম্বরে থাকা ইরানকে ৫-৩ ব্যবধানে হারায় বাংলাদেশ দল। দ্বিতীয় রাউন্ডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল জার্মানি ন্যূনতম পাত্তা না পেয়ে তাদের কাছে পরাস্ত হয় ৫-১ ব্যবধানে।

কোয়ার্টার ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হয় বাংলাদেশ ও র‍্যাঙ্কিংয়ের নয়ে থাকা স্পেনের মধ্যে। টাইব্রেকারে গড়ানো ম্যাচে ৫-৪ ব্যবধানে জিতে রোমান ও দিয়া জুটি পা রাখেন সেমিফাইনালে। 

এরপর ফাইনালে ওঠার লড়াইয়ে র‍্যাঙ্কিংয়ের ১২ নম্বর দল কানাডাকে ৫-৩ সেটে হারায় বাংলাদেশ। ফলে বিশ্বকাপের দ্বিতীয় স্টেজে লাল-সবুজ জার্সিধারীদের পদক পাওয়া নিশ্চিত হয়। ফাইনালে হেরে স্বর্ণ জিততে না পারলেও আর্চারির বিশ্ব আসরে এটাই বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।

Comments

The Daily Star  | English

UN rights chief urges probe on Bangladesh protest 'crackdown'

The UN rights chief called Thursday on Bangladesh to urgently disclose the details of last week's crackdown on protests amid accounts of "horrific violence", calling for "an impartial, independent and transparent investigation"

33m ago