শুরুর মতো আগুয়েরোর শেষটাও সোনায় মোড়ানো

আগেই লিগ শিরোপা নিশ্চিত করা ম্যান সিটি তার নৈপুণ্যে মৌসুম শেষ করল ৫-০ গোলের বিশাল জয়ে।
aguero
ছবি: টুইটার

এক দশক আগের কথা। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজের অভিষেক ম্যাচে বদলি হিসেবে নেমেছিলেন সার্জিও আগুয়েরো। সেদিন ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ ছিল সোয়ানসি সিটি। ৫৯তম মিনিটে মাঠে ঢুকে নয় মিনিটের মধ্যে লক্ষ্যভেদ করে ভক্ত-সমর্থকদের উল্লাসে মাতিয়েছিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার আগুয়েরো। যোগ করা সময়ে ৩০ গজ দূর থেকে আরেকবার জালে বল পাঠিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি।

২০১১-১২ মৌসুমের শুরুতেই ওই নজরকাড়া পারফরম্যান্সের পর আগুয়েরো আর পেছনে ফিরে তাকাননি। তারকাখ্যাতির চূড়ায় পৌঁছে যেতে বেশিদিন সময় লাগেনি তার। কারণ, ওই মৌসুমের শেষ ম্যাচের একেবারে শেষ মুহূর্তে তার অবিস্মরণীয় গোলে কুইন্স পার্ক রেঞ্জার্সকে হারিয়ে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল সিটিজেনরা। ৪৪ বছরের অপেক্ষার পর!

শেষ বেলাতেও আরও একবার নিজের বিশাল সামর্থ্যের প্রমাণ রাখলেন আগুয়েরো। রবিবার রাতে প্রিমিয়ার লিগে নিজের বিদায়ী ম্যাচেও ‘নামলেন আর জয় করলেন’ ৩২ বছর বয়সী ফরোয়ার্ড। এভারটনের বিপক্ষে ৬৫তম মিনিটে বদলি হিসেবে মাঠে পা রাখার পর পেলেন জোড়া গোল। ঠিক যেন সোয়ানসির বিপক্ষে তার সেই প্রথম ম্যাচের প্রতিচ্ছবি! মাঠও একই, ইতিহাদ স্টেডিয়াম!

এতদিন করোনাভাইরাসের কারণে প্রিমিয়ার লিগের ম্যাচগুলোতে ছিল না দর্শক। তবে শেষ রাউন্ডে মাঠে ঢোকার অনুমতি পায় ১০ হাজার দর্শক। তাদের সামনে আগুয়েরোর বিদায়টা হলো রাজকীয়। আগেই লিগ শিরোপা নিশ্চিত করা পেপ গার্দিওলার ম্যান সিটি তার নৈপুণ্যে ২০২০-২১ মৌসুম শেষ করল ৫-০ গোলের বিশাল জয় নিয়ে।

পাঁচ মিনিটের ব্যবধানে করা দুই গোলে দারুণ একটি রেকর্ডও গড়া হয়ে গেল আগুয়েরোর। ম্যান সিটির জার্সিতে প্রিমিয়ার লিগে তার গোল সংখ্যা বেড়ে হলো ১৮৪ (২৭৫ ম্যাচে)। ইংল্যান্ডের ক্লাব ফুটবলের শীর্ষ আসরে এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করার কীর্তি এটি। এতদিন ম্যানচেস্টার ইউনাইটেডের পক্ষে ১৮৩ গোল নিয়ে তালিকার চূড়ায় ছিলেন সাবেক তারকা ফরোয়ার্ড ওয়েইন রুনি।

২০১১ সালে স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদ ছেড়ে সিটিতে পাড়ি জমান আগুয়েরো। এরপর ম্যানচেস্টারের দলটির ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার পাশাপাশি তিনি উপভোগ করেছেন বহু ব্যক্তিগত ও দলীয় সাফল্য। সিটির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তিনি। সকল প্রতিযোগিতা মিলিয়ে ৩৮৯ ম্যাচে তিনি লক্ষ্যভেদ করেছেন ২৬০ বার।

২০১৪-১৫ মৌসুমে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন আগুয়েরো। সিটির হয়ে পাঁচটি প্রিমিয়ার লিগ ও একটি এফএ কাপসহ এখন পর্যন্ত মোট ১৫টি শিরোপা জিতেছেন তিনি। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার স্বাদ নেওয়ার সম্ভাবনাও রয়েছে তার।

ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার সিটি চুক্তি নবায়ন করেনি আগুয়েরোর সঙ্গে। গত মার্চেই বিষয়টি নিশ্চিত করা হয়েছিল ক্লাবটির পক্ষ থেকে। আগামী জুনে আগুয়েরোর বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তার নতুন ঠিকানা হতে পারে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। দুই বছরের চুক্তিতে তিনি ন্যু ক্যাম্পে যোগ দিতে সম্মত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

উল্লেখ্য, গত চার মৌসুমে তৃতীয়বারের মতো লিগ চ্যাম্পিয়ন হওয়া ম্যান সিটি ৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট পেয়েছে। তাদের শহর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ৭৪ পয়েন্ট নিয়ে হয়েছে দ্বিতীয়। শীর্ষ চারে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করেছে গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুল (৬৯ পয়েন্ট) ও চেলসি (৬৭ পয়েন্ট)। পঞ্চম হয়ে মৌসুম শেষ করেছে লেস্টার সিটি (৬৬ পয়েন্ট)।

Comments

The Daily Star  | English

JS passes Speedy Trial Bill amid opposition protest

With the passing of the bill, the law becomes permanent; JP MPs say it may become a tool to oppress the opposition

1h ago