করোনাভাইরাস

মৃত্যু ৩৪ লাখ ৬৯ হাজার, আক্রান্ত ১৬ কোটি ৭১ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। বিশ্বে ইতোমধ্যে করোনায় মারা গেছেন ৩৪ লাখের বেশি এবং আক্রান্ত হয়েছেন সাড়ে ১৬ কোটির ওপরে।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। বিশ্বে ইতোমধ্যে করোনায় মারা গেছেন ৩৪ লাখের বেশি এবং আক্রান্ত হয়েছেন সাড়ে ১৬ কোটির ওপরে।

আজ মঙ্গলবার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৭১ লাখ ৭ হাজার ৫৭৫ জন এবং মারা গেছেন ৩৪ লাখ ৬৯ হাজার ৪১৯ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩১ লাখ ৪১ হাজার ১৪১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৯০ হাজার ৫১৬ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৬৭ লাখ ৫২ হাজার ৪৪৭ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ তিন হাজার ৭২০ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৬১ লাখ ২০ হাজার ৭৫৬ জন এবং মারা গেছেন চার লাখ ৪৯ হাজার ৮৫৮ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছেন ১৬৭ কোটি ৪৩ লাখ ৩৭ হাজার ২৪১ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৯০ হাজার ৫২১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন মারা গেছেন ১২ হাজার ৪০১ জন।

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

56m ago