ঢামেক হাসপাতালে চীনের টিকা দেওয়া শুরু

করোনা মোকাবিলায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলকভাবে চীনের টিকা দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন।

করোনা মোকাবিলায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলকভাবে চীনের টিকা দেওয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র মো. নাজমুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, প্রথম দিনে ঢাকা মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের ১৫৭ শিক্ষার্থী চীনের টিকা গ্রহণ করেছেন। পর্যায়ক্রমে সব সরকারি মেডিকেল শিক্ষার্থী এবং স্বাস্থ্য বিভাগের সম্মুখ সারির কর্মীদের টিকা দেওয়া হবে।

গত ১২ মে বাংলাদেশকে সিনোফার্মের পাঁচ লাখ টিকা উপহার দেয় চীন। সেই টিকা থেকে আজ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। এ ছাড়া, চীন থেকে টিকা কিনবে বাংলাদেশ। সে সংক্রান্ত কার্যক্রম শুরু হয়েছে।

টিকা কিনতে দেরি হওয়ার কারণ হিসেবে গত ২০ মে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভুলের কারণে চীন ও রাশিয়া থেকে আমাদের করোনা টিকা পেতে দেরি হচ্ছে।

ওই দিন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘চীনের সঙ্গে বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে। চীন আমাদের কাছে তিনটি ডকুমেন্ট পাঠিয়েছিল। এর মধ্যে আমরা দুটি ডকুমেন্ট ফেরত পাঠিয়েছি। একটি গতকাল ফেরত পাঠিয়েছি। সেখানে একটি অংশ ছিল ইংরেজিতে ও আরেকটি ছিল চীনা ভাষায়। স্বাস্থ্য মন্ত্রণালয় সই করে ফেরত পাঠানোর সময়ে চীনা ভাষার অংশে সই করেছে। এটা জানার পর চীনা ভাষার অভিজ্ঞ একজনকে নিয়োগ দিয়ে সেটি সংশোধন করা হয়েছে।’

‘দিস আর লাউজি ওয়ার্ক এবং স্বাস্থ্য মন্ত্রণালয় এটি করেছে। এজন্য দেরি হচ্ছে,’ যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

5h ago