একসঙ্গে মাশরাফি-ওয়াসিমকে স্পর্শ করলেন সাকিব

মাঠে নামার আগে এককভাবে নতুন দুটি কীর্তি গড়া থেকে ৩ উইকেট দূরে ছিলেন সাকিব আল হাসান।
shakib mashrafe
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

মাঠে নামার আগে এককভাবে নতুন দুটি কীর্তি গড়া থেকে ৩ উইকেট দূরে ছিলেন সাকিব আল হাসান। হয়তো সেগুলো নিজের করে নিতেও পারতেন তিনি। কিন্তু বাধা হয়ে দাঁড়াল বেরসিক বৃষ্টি। ১ উইকেটের অপেক্ষা থাকলেও মাশরাফি বিন মর্তুজা ও ওয়াসিম আকরামের পাশে ঠিকই বসলেন তিনি।

মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আবারও ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছেন তারকা অলরাউন্ডার সাকিব। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ৯ ওভারে ৩৮ রানে ২ উইকেট নিয়েছেন তিনি। এতে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট দখলের তালিকার শীর্ষে মাশরাফির পাশে বসেছেন সাকিব। পাশাপাশি এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডেও ওয়াসিমকে স্পর্শ করেছেন তিনি।

এতদিন ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক এককভাবে ছিলেন মাশরাফি। তিনি ২১৮ ম্যাচের সবকটি ইনিংসে বোলিং করে নিয়েছেন ২৬৯ উইকেট। গত বছর সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষে টাইগারদের নেতৃত্ব ছাড়েন তিনি। অবসর না নিলেও এরপর আর ওয়ানডে খেলার সুযোগ হয়নি তার।

এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড এতদিন কেবল নিজের দখলেই রেখেছিলেন কিংবদন্তি বাঁহাতি পেসার ওয়াসিম। অবসরে যাওয়ার আগে পাকিস্তানের সাবেক এই অধিনায়ক শারজাহতে ৭৭ ম্যাচ খেলে পেয়েছিলেন ১২২ উইকেট। ওই মাঠে চারবার ৪ উইকেট ও একবার ৫ উইকেট শিকারের স্বাদ নিয়েছিলেন তিনি।

বাংলাদেশের হয়ে ২১১ ম্যাচের ২০৮ ইনিংসে সাকিব নিয়েছেন ২৯৬ উইকেট। তার গড় ২৯.৬৯। নয়বার ৪ উইকেট নেওয়ার পাশাপাশি দুবার ৫ উইকেট পেয়েছেন তিনি। আর মিরপুরে ৮৪ ম্যাচে তার শিকার ১২২ উইকেট। ২৪.০৮ গড়ে এই ভেন্যুতে চারবার ৪ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে একবার ৫ উইকেটের দেখা পেয়েছেন তিনি।

এদিন বাঁহাতি স্পিনার সাকিব আক্রমণে যান ইনিংসের ১৫তম ওভারে। নিজের তৃতীয় ওভারে পাথুম নিসানকাকে মিড উইকেটে অধিনায়ক তামিম ইকবালের ক্যাচ বানান তিনি। ব্যক্তিগত ষষ্ঠ ওভারে ধনঞ্জয়া ডি সিলভা তার ডেলিভারিতে কাটা পড়েন এলবিডাব্লিউ হয়ে। প্রথম স্পেলে টানা ৭ ওভার বল করে তিনি দেন ৩০ রান।

সাকিবের হাতে ফের বল ওঠে ৩৬তম ওভারে। এই স্পেলে তিনি ২ ওভার করার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। লম্বা সময় পর খেলা শুরু হলে শ্রীলঙ্কার ইনিংসের ১০ ওভার কাটা যায়। এতে কোটা শেষ হয়ে যাওয়ায় আর বোলিং পাননি তিনি।

সাকিবের দারুণ অর্জনের দিনে বাংলাদেশের অর্জনের ঝুলিও হয়েছে সমৃদ্ধ। ডিএলএস পদ্ধতিতে শ্রীলঙ্কাকে ১০৩ রানের বিশাল ব্যবধানে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতেছে তামিমের দল। যেকোনো সংস্করণে লঙ্কানদের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম সিরিজ জয়। সেই সঙ্গে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকার চূড়ায়ও উঠেছে তারা।

Comments

The Daily Star  | English

Tension still high around Shahidullah Hall

Tension continues to run high at Dhaka University's Dr Muhammad Shahidullah Hall area hours after confrontations ensued between Chhatra League men and anti-quota protesters

26m ago