কাতার বিশ্ববিদ্যালয়ের স্বর্ণপদক পেলেন বাংলাদেশি শিক্ষার্থী আবু তালেব

কাতার বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশি কৃতি শিক্ষার্থী মোহাম্মদ আবু তালেব।
মুহাম্মদ আবু তালেব। ছবি: ফেসবুক থেকে নেওয়া

কাতার বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্বর্ণপদক পেয়েছেন বাংলাদেশি কৃতি শিক্ষার্থী মোহাম্মদ আবু তালেব।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি গত শনিবার বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া ও ইভেন্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত ৪৩তম ব্যাচের সমাবর্তন অনুষ্ঠানের প্রথম পর্বে তাকে এ সম্মাননা প্রদান করেন।

অনুষ্ঠানে কাতারের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ বিন খালিফা বিন আবদুল আজিজ আল থানি এবং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান রাশিদ আল দিরহামসহ সিন্ডিকেট কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বছর কাতার বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচের তিন হাজার ১৮৮ জন শিক্ষার্থী স্নাতক ডিগ্রী অর্জন করেছেন। এর মধ্যে সমাবর্তন অনুষ্ঠানে ১০৯ জন কৃতি শিক্ষার্থীর হাতে স্বর্ণপদক তুলে দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

এ ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষা সমাপনকারী ৭৩৩ জন শিক্ষার্থীর মধ্যে শিক্ষা সনদ প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান রাশিদ আল দিরহাম।

শরিআহ ও ইসলামিক স্টাডিজ বিভাগে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অর্জনকারী মুহাম্মদ আবু তালেবের বাড়ি চট্টগ্রাম জেলার হাটহাজারির উত্তর মাদার্শা গ্রামে। চট্টগ্রাম শহরের জামিয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়ায় তিনি পড়াশোনা করেছেন। এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোরআন হিফজ শেষ করেছেন তিনি।

২০১১ সালে কাতারের ধর্ম মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক স্তরের শিক্ষাবৃত্তি নিয়ে দেশটিতে যান আবু তালেব। ২০১৪ সালে উচ্চমাধ্যমিক স্তরে প্রথম স্থান অধিকার করেন তিনি। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ের ফিকাহ ও উসুলে ফিকাহ বিভাগে অধ্যয়ন করছেন।

২০১৬ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে প্রথমবারের মতো ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান আবু তালেব। গত বছর পুনরায় ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পেয়ে সুনামের সঙ্গে এ দায়িত্ব পালন করছেন তিনি।

স্বর্ণপদক অর্জনের ছবি দিয়ে ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, গোল্ড মেডেল অর্জন। আমার মা-বাবার এবং আমার রাহবার প্রিয় উস্তাদ মাওলানা আতাউল্লাহ সাহেব (রহ.) এর জন্য উৎসর্গ করলাম।’

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

5h ago