প্রবাসে

ওমানে প্রবাসী কর্মীদের নতুন আকামা ফি কার্যকর

ওমানে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ মঙ্গলবার থেকে প্রবাসী কর্মীদের দুই বছর মেয়াদী আকামার (ওয়ার্ক পারমিট) নতুন ফি কাঠামো কার্যকর করা হয়েছে।
ওমানের রাজধানী মাস্কাট। ছবি: সংগৃহীত

ওমানে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ মঙ্গলবার থেকে প্রবাসী কর্মীদের দুই বছর মেয়াদী আকামার (ওয়ার্ক পারমিট) নতুন ফি কাঠামো কার্যকর করা হয়েছে।

দক্ষ প্রবাসীদের ধরে রাখার পাশাপাশি ওমানিকরণকে উত্সাহ দেওয়ার জন্য দেশটির মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী গত জানুয়ারিতে বাড়তি ফি’সহ নতুন কাঠামো ঘোষণা করে শ্রম মন্ত্রণালয়।

মূলত উচ্চ ও মধ্যবর্তী পেশা এবং প্রযুক্তিগত ও বিশেষায়িত পেশাগুলোর জন্য অ-ওমানিদের (প্রবাসী) ভিসা-আকামা ফি কয়েকগুণ বাড়ানো হয়েছে। অনির্ধারিত কম আয়ের সাধারণ কর্মী ফি আগের হারই রাখা হয়েছে। বিদ্যমান ও নতুন সব আকামার ক্ষেত্রে এই ফি হার বলবত থাকবে।

তবে, ওমানির কর্মক্ষেত্র রয়েছে এমন প্রতিষ্ঠানগুলোর জন্য প্রবাসী কর্মীর আকামা ফি ২৫ শতাংশ এবং ওমানিকরণ হার অর্জনকারী সংস্থাগুলোকে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে বলে শ্রম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নতুন ফি কাঠামো অনুযায়ী, চার হাজার ওমানি রিয়াল বা তার অধিক বেতনের উচ্চ পদের প্রবাসী কর্মীর জন্য আকামা ফি ২০০১ রিয়াল, দুই হাজার ৫০০ থেকে তিন হাজার ৯৯৯ ওমানি রিয়াল পর্যন্ত বেতনে মধ্যস্তরের পদে ফি ১০০১ রিয়াল, কারিগরি এবং বিশেষায়িত পদের কর্মীর ৬০১ রিয়াল এবং মাছ ধরা পেশায় ৩৬১ রিয়াল ভিসা ফি নির্ধারণ করা হয়েছে। আগে সব পদেই আকামা ফি ৩০১ রিয়াল নির্ধারিত ছিল।

নতুন কাঠামোতে সবচেয়ে বেশি সংখ্যক অনির্ধারিত পদের প্রবাসী কর্মীদের ভিসা ফি ৩০১ রিয়াল রাখা হয়েছে।

এ ছাড়া, এক থেকে তিন জন গৃহকর্মীর জন্য ভিসা ফি জনপ্রতি ১৪০ রিয়াল এবং চার জনের বেশি কর্মীর জন্য ২৪১ রিয়াল, উট পালন কাজে এক থেকে তিন জন কর্মীর জন্য জনপ্রতি ২০১ রিয়াল এবং চার জনের বেশি কর্মীর জন্য জনপ্রতি ৩০১ রিয়াল নির্ধারণ করা হয়েছে।

এক রিয়াল বাংলাদেশি মুদ্রায় ২২০ দশমিক ৩১ টাকা। সে হিসেবে উচ্চ পদের প্রবাসী কর্মীদের প্রায় ৪ লাখ ৪১ হাজার টাকা এবং মধ্যস্তরের পদে ২ লাখ ২০ হাজার টাকার বেশি আকামা ফি দিতে হবে। যা আগের হিসাব থেকে অনেকগুণ বেশি। আগে ৩০১ রিয়াল হিসেবে প্রায় সাড়ে ৬৬ হাজার টাকা দিতে হতো।

কারিগরি এবং বিশেষায়িত পদের কর্মীদের ক্ষেত্রে ফি দ্বিগুণ হলেও অনির্ধারিত বা সাধারণ প্রবাসী কর্মীদের ফি না বাড়ায় বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৬৬ হাজার টাকা দিতে হবে।

ওমানে প্রবাসী জনসংখ্যার শীর্ষে রয়েছে বাংলাদেশিরা। এর মধ্যে, উচ্চ এবং মধ্যবর্তী পেশায় বাংলাদেশি কর্মী খুব বেশি নেই। মূলত ভারতসহ অন্যদেশের প্রবাসী পেশাদাররা এই পদ ধরে রেখেছেন।

বেশি সংখ্যক বাংলাদেশি কর্মী রয়েছেন অনির্ধারিত পেশার কম বেতনের, যাদের ভিসা-আকামা ফি ৩০১ রিয়াল দিতে হবে। ফলে নতুন ফি কাঠামোতে বাংলাদেশি কর্মীদের ওপর তেমন কোনো প্রভাব পড়বে না।

Comments

The Daily Star  | English

Through the lens of Rafiqul Islam

National Professor Rafiqul Islam’s profound contribution to documenting the Language Movement in Bangladesh was the culmination of a lifelong passion for photography.

18h ago