মে মাসে ৪৪১ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬২, আহত ৫৪৯

গত মে মাসে দেশে সড়ক ৪৪১টি দুর্ঘটনায় ৫৬২ জন নিহত এবং আহত হয়েছেন ৫৪৯ জন। নিহতের মধ্যে ৮৩ জন নারী এবং শিশু ৬৬ জন।

গত মে মাসে দেশে সড়ক ৪৪১টি দুর্ঘটনায় ৫৬২ জন নিহত এবং আহত হয়েছেন ৫৪৯ জন। নিহতের মধ্যে ৮৩ জন নারী এবং শিশু ৬৬ জন।

আজ বৃহস্পতিবার রোড সেফটি ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২১৭ জন, যা মোট নিহতের ৩৮.৬১ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৭০ শতাংশ। দুর্ঘটনায় ১৪৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৬.১৫ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৮৬ জন, অর্থাৎ ১৫.৩০ শতাংশ।

এই সময়ে ৮টি নৌ-দুর্ঘটনায় ৩৪ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছেন। ৫টি রেলপথ দুর্ঘটনায় ৪ জন নিহত এবং ১ জন আহত হয়েছেন। এছাড়া ঈদে ঘরমুখো যাত্রায় শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে ফেরি থেকে হুড়োহুড়ি করে নামার দুটি ঘটনায় ৬ জন নিহত এবং ৩১ জন আহত হয়েছেন।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এই বিভাগে ১১৫টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪৪ জন। সবচেয়ে কম ময়মনসিংহ বিভাগে। ২৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন। একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩২টি দুর্ঘটনায় ৪১ জন নিহত হয়েছেন। সবচেয়ে কম পঞ্চগড় জেলায়। ৩টি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি।

এর আগে, গত এপ্রিলে ৩৯৭টি দুর্ঘটনায় ৪৫২ জন নিহত হয়েছিল। গড়ে প্রতিদিন নিহত হয়েছিল ১৫.০৬ জন। তবে, মে মাসে গড়ে প্রতিদিন নিহত হয়েছে ১৮.১২ জন। এই হিসাবে প্রাণহানি বেড়েছে ২০.৩১ শতাংশ।

Comments

The Daily Star  | English
Anna Bjerde

Bangladesh’s growth story an inspiration to many countries

Says World Bank MD Anna Bjerde; two new projects worth over $650 million for Rohingyas, host communities discussed

44m ago