করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষা খাতে বরাদ্দ ৫৫৫১ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দের আকার গত বছরের তুলনায় প্রায় অপরিবর্তিত রয়েছে। চলতি বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) যে শতাংশ রয়েছে, প্রস্তাবিত বাজেটেও প্রায় তা-ই রাখা হয়েছে।

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দের আকার গত বছরের তুলনায় প্রায় অপরিবর্তিত রয়েছে। চলতি বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) যে শতাংশ রয়েছে, প্রস্তাবিত বাজেটেও প্রায় তা-ই রাখা হয়েছে।

করোনা মহামারির কারণে বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমিয়ে আনতে প্রত্যাশা ছিল আগামী অর্থবছরে শিক্ষা খাতে বরাদ্দের আকার বাড়ানো হবে। বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যা বাড়ায় বাল্য বিয়ে ও অপরিণত বয়সে গর্ভ ধারণ এবং শিশু শ্রম বাড়ছে।

আজ বৃহস্পতিবার দুপুর ৩টায় একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রাথমিক ও গণশিক্ষা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৭১ হাজার ৯৫১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ২৬ হাজার ৩১১ কোটি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষায় ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় নয় হাজার ১৫৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। চলতি বাজেটে শিক্ষা খাতে ৬৬ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন:

৩ লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত আয় করমুক্ত

 

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বেড়ে ২০ হাজার টাকা

করোনা মহামারি: আবারও ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ

প্রতিমাসে ২৫ লাখ মানুষ টিকা পাবে

নতুন হাসপাতালে ১০ বছর মেয়াদে কর অব্যাহতি

আইটি সেবা প্রদানকারীদের কর হ্রাসের প্রস্তাব

এশিয়ায় সবচেয়ে বেশি জিডিপি প্রবৃদ্ধি বাংলাদেশে

কৃষি শিল্পায়ন ও উদ্যোক্তা তৈরিতে ১০ বছর কর অব্যাহতি

দাম বাড়তে পারে, কমতে পারে

সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব

Comments

The Daily Star  | English
Tips and tricks to survive load-shedding

Load shedding may spike in summer

Power generation is not growing in line with the forecasted spike in demand in the coming months centring on warmer temperatures, the fasting month and the irrigation season, leaving people staring at frequent and extended power cuts.

11h ago