নাটোরে বড়াল নদী রক্ষায় ১১ কিলোমিটার পদযাত্রা

নাটোরের বড়াল নদী রক্ষায় ১১ কিলোমিটার পদযাত্রা করেছে বড়াল পাড়ের তরুণ-তরুণীরা। আজ শুক্রবার সকালে এ পদযাত্রায় অংশ নেন প্রায় অর্ধশত তরুণ-তরুণী।
'বড়াল বাঁচলে বাঁচবে মানুষ' শ্লোগান নিয়ে পদযাত্রায় অংশগ্রহণকারীরা ১১ কিলোমিটার পথ হেঁটে যান। ছবি: সংগৃহীত

নাটোরের বড়াল নদী রক্ষায় ১১ কিলোমিটার পদযাত্রা করেছে বড়াল পাড়ের তরুণ-তরুণীরা। আজ শুক্রবার সকালে এ পদযাত্রায় অংশ নেন প্রায় অর্ধশত তরুণ-তরুণী।

'বড়াল বাঁচলে বাঁচবে মানুষ' শ্লোগান নিয়ে পদযাত্রায় অংশগ্রহণকারীরা বাগাতিপাড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে জামনগর উচ্চ বিদ্যালয় মাঠ পর্যন্ত ১১ কিলোমিটার পথ হেঁটে যান।

পদযাত্রার পাশাপাশি তারা বিভিন্ন মোড়ে নদী সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সমাবেশ আয়োজন করেন।

পদযাত্রায় অংশ নিয়ে বড়াল নদী রক্ষা কমিটির আহ্বায়ক এবং বাগাতিপাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল হাদী বলেন, 'নদীর প্রবাহ বন্ধ করার এখতিয়ার কারো নেই। বড়াল হলো পদ্মা ও যমুনার সংযোগকারী নদী। এই নদীর সব প্রতিবন্ধকতা, অপরিকল্পিত ব্রিজ, স্লুইস গেটসহ সব বাঁধ অপসারণ এবং শিগগির নদীর সীমানা নির্ধারণ করতে হবে।'

সমাবেশে নদীর নাব্যতা সংকটে জীব বৈচিত্র্য ধ্বংস এবং প্রতিবেশগত ক্ষতি হওয়ায় নদী অববাহিকার ওপর নির্ভরশীল জনগোষ্ঠী হুমকির মুখে পড়েছে বলে উল্লেখ করেন বক্তারা।

নদীর সীমানা নির্ধারণ করে খননের মাধ্যমে নদীর স্বাভাবিক গতিপথ ফিরিয়ে আনা ও নদীর ওপর নির্ভরশীল মানুষের জীবন-জীবিকা রক্ষার জোর দাবি জানান তারা।

পদযাত্রায় অংশ নিয়ে স্থানীয় রাবেয়া সুলতানা রাণী বলেন, 'নদী আমাদের মা। তাই মাকে বাঁচাতে আমাদের পদযাত্রা। আমরা নদী মাকে বাঁচাবো।'

নদী খনন করে অপরিকল্পিত স্লুইসগেট অপসারণ এবং নদীকে অবৈধ দখলমুক্ত করার দাবি জানিয়েছেন এ পদযাত্রার আয়োজক বড়াল পাড়ের বাসিন্দা আরিফুর রহমান কনক।

Comments

The Daily Star  | English
Corruption in Bangladesh civil service

The nine lives of a corrupt public servant

Let's delve into the hypothetical lifelines in a public servant’s career that help them indulge in corruption.

8h ago