বহুজাতিক কোম্পানির কর ফাঁকি ঠেকাতে একাট্টা জি ৭

বহুজাতিক কোম্পানিগুলোর কাছ থেকে আরও বেশি কর আদায়ের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি-৭।
ছবি: রয়টার্স

বহুজাতিক কোম্পানিগুলোর কাছ থেকে আরও বেশি কর আদায়ের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি-৭।

বিবিস জানায়, লন্ডনে জি-৭ জোটভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীরা বহুজাতিক কোম্পানিগুলোর কর এড়ানোর প্রবণতা ঠেকাতে একসাথে কাজ করতে চান। এছাড়াও ন্যুনতম ১৫ শতাংশ বৈশ্বিক করপোরেট কর হার আরোপের বিষয়েও তারা নীতিগতভাবে একমত হয়েছেন।

এই সিদ্ধান্তের ফলে অ্যামাজন ও গুগলের মতো বড় বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এই করের আওতায় আসবে।

এই সপ্তাহের একটি খবরে জানা গেছে, মাইক্রোসফটের অধীনস্ত একটি আইরিশ প্রতিষ্ঠান গত বছর ৩১ হাজার ৫০০ কোটি ডলার মুনাফা করলেও, বারমুডায় কর রেজিস্ট্রেশন করা থাকার কারণে কোনো করপোরেশন কর দেয়নি।

শনিবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা, ইতালি, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে করা এ বিষয়ক চুক্তি হয়। এর ফলে সরকারগুলোর হাতে কোটি কোটি ডলার আসবে যা কোভিড পরিস্থিতির কারণে সৃষ্ট ঋণ পরিশোধে খরচ করা সম্ভব।

ব্রিটিশ রাজস্ব দপ্তরের চ্যান্সেলর ঋষি সুনাক জানিয়েছেন, এই ব্যবস্থা বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে সুষম প্রতিযোগিতা বজায় রাখতে সহায়ক হবে।

তিনি বলেন, 'বেশ কয়েক বছর ধরে আলোচনার পর জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রীরা বৈশ্বিক কর ব্যবস্থাকে ডিজিটাল যুগের জন্য উপযুক্ত করতে এই ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছেন।'

বহুজাতিক প্রতিষ্ঠানগুলো সাধারণত, কম করপোরেট কর দিতে হয় এমন দেশগুলোতে শাখা অফিস চালু করে এবং সেখানেই তাদের লভ্যাংশ ঘোষণা করে থাকে। এতে, অন্যদেশে পরিচালিত ব্যবসার লভ্যাংশ বৈধভাবে আরেক দেশে ঘোষণা করে তারা লাভবান হয়। নতুন এই চুক্তি এ বিষয়টিই বন্ধ করবে বলে আশা করছে জি-৭।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

7h ago