প্রবাসে

মালয়েশিয়ায় প্রবাসী কর্মীদের ভিসা নবায়ন স্থগিতাদেশ বাড়ল

মালয়েশিয়ায় বৈধ অভিবাসী কর্মীদের বার্ষিক ভিসা নবায়ন বা শুল্ক প্রদান কার্যক্রম আগামী বছরের জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছে দেশটির সরকার।
মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় বৈধ অভিবাসী কর্মীদের বার্ষিক ভিসা নবায়ন বা শুল্ক প্রদান কার্যক্রম আগামী বছরের জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছে দেশটির সরকার।

এর আগে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত মাল্টি-লেয়ার লেভি সিস্টেম বা বহু স্তরীয় শুল্ক ব্যবস্থাটি স্থগিত করা হয়েছিল।

আজ শনিবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এক বিবৃতিতে বলেন, ‘প্রবাসী কর্মীদের ভিসার নবায়নে মাল্টি-লেয়ার লেভি ব্যবস্থাটি আগামী বছরের জানুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে। পরবর্তীতে কর্মসংস্থান শিল্পের বিভিন্ন খাতে সঠিক চাহিদার ভিত্তিতে বিদেশি কর্মীদের নিয়োগ দেওয়া হবে।’ 

গত বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় জানিয়ে মানবসম্পদমন্ত্রী বলেন, ‘করোনা মহামারির কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে নেতিবাচক প্রভাব পড়ে। ফলে চ্যালেঞ্জ মোকাবিলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তিনি জানান, পরে যখন মাল্টি-লেয়ার লেভি ব্যবস্থা চালু করা হবে, তখন বিদেশি শ্রমিকদের কর্মসংস্থান শিল্পের প্রকৃত প্রয়োজনের ভিত্তিতে তৈরি হবে। এতে দেশিয় জনশক্তি ব্যবহারের পথ সুগম হবে। করোনার কারণে অর্থনৈতিক মন্দায় পড়ে বেকার হয়ে পড়া হাজার হাজার নাগরিককে অগ্রাধিকারের ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। এরপর চাহিদার ভিত্তিতে বিদেশিদের পুনরায় নিয়োগ দেওয়া হবে।

‘বিদেশি কর্মীদের ওপর দেশের উচ্চ নির্ভরতা হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে, কারণ নির্ভরতা সিলিং অনুযায়ী শুল্কের হার বাড়বে’, যোগ করেন তিনি।

পাশাপাশি, নিয়োগকর্তাদের বিদেশি কর্মী নিয়োগের কোটা পদ্ধতির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে বলেও জানান মানবসম্পদমন্ত্রী।

তিনি বলেন, ‘বিদেশি কর্মীদের সেন্ট্রালাইজড ম্যানেজমেন্ট সিস্টেমের (এফডব্লিউসিএমএস) আওতাভুক্ত ইকোটা মডিউলটি শুল্ক ব্যবস্থা বাস্তবায়নের জন্য ব্যবহার করা হবে। মডিউলটি নিয়োগকর্তাদের কাছে বিদেশি শ্রমিকদের কোটা যোগ্যতা নির্ধারণের প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিত করবে এবং উৎস দেশ থেকে নতুন বিদেশি কর্মী নিয়োগের জন্য ব্যবহৃত হবে।’

২০১৬ সালে যেসব কর্মী রি-হায়ারিংয়ের মাধ্যমে বৈধ হয়েছেন, প্রতিবছর শুল্ক (লেভি) পরিশোধ করে ভিসা নবায়ন করে এসেছেন। এই প্রক্রিয়ায় একজন সুস্থ কর্মী ১০ বছর পর্যন্ত প্রতি বছর শুল্ক পরিশোধ করে কাজ করার অনুমতি পাবেন। কিন্তু, এখন দেশটির ইমিগ্রেশন বিভাগ ষষ্ঠবারের মতো লেভি গ্রহণ না করে তাদের পাসপোর্ট ফিরিয়ে দিচ্ছে বলে জানা গেছে। 

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

1h ago