৮ জেলায় বজ্রপাতে নিহত ১৭

আজ দেশের আট জেলায় বজ্রপাতে অন্তত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। মাঠে কৃষিকাজ করার সময় বজ্রপাতে মারা যাওয়ার ঘটনাও ঘটেছে। এর মধ্যে সিরাজগঞ্জে পাঁচ জন, চট্টগ্রামে চার জন, মানিকগঞ্জ ও ফেনীতে দুই জন করে চার জন এবং মাদারীপুর, নোয়াখালী, মুন্সিগঞ্জ ও শরীয়তপুরে এক জন করে নিহত হওয়ার খবর রয়েছে।
ফাইল ছবি

আজ দেশের আট জেলায় বজ্রপাতে অন্তত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। মাঠে কৃষিকাজ করার সময় বজ্রপাতে মারা যাওয়ার ঘটনাও ঘটেছে। এর মধ্যে সিরাজগঞ্জে পাঁচ জন, চট্টগ্রামে চার জন, মানিকগঞ্জ ও ফেনীতে দুই জন করে চার জন এবং মাদারীপুর, নোয়াখালী, মুন্সিগঞ্জ ও শরীয়তপুরে এক জন করে নিহত হওয়ার খবর রয়েছে।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে যে পাঁচ জন নিহত হয়েছেন তাদের মধ্যে একজন নারী রয়েছেন। আজ বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে বৃষ্টির সময় বিভিন্ন উপজেলায় বজ্রপাতের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও ছয় জন।

নিহতরা হলেন—বেলকুচি উপজেলার লাইলি বেগম, সলঙ্গার রফিকুল ইসলাম, উল্লাপাড়ার ফরিদুল ইসলাম, শাহাজাদপুরের জুয়েল রানা ও আলহাজ পণ্ডিত। সিরাজগঞ্জের পুলিশ পরিদর্শক সুকমল দেবনাথ হতাহতদের পরিচয় নিশ্চিত করেছেন। তারা সবাই মাঠে কাজ করছিলেন বলে তিনি জানিয়েছেন।

ফেনী

ফেনীর সোনাগাজীতে বাড়ির উঠানে বজ্রপাতে দুই শিশু নিহত হয়েছে। আজ সকাল সাড়ে ১০টার দিকে এই ঘটনা ঘটে। নিহতরা হলো— মো. আল আমিন (৬) ও তামান্না আক্তার (১৫)। তারা পরস্পরের চাচাতো-জেঠাতো ভাই-বোন।

সোনাগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাজেদুল ইসলাম পলাশ এই ঘটনার কথা নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম

চট্টগ্রামের ফটিকছড়ি, বোয়ালখালী ও মীরসরাইয়ে আজ বজ্রপাতে দুই নারীসহ চার জন নিহত হয়েছেন। নিহতরা হলেন—মীরসরাইয়ের সাজ্জাদ হোসেন, বোয়ালখালীর মো. জাহাঙ্গীর এবং ফটিকছড়ির লাকী দাস ও ভানু শীল।

এদের মধ্যে ফটিকছড়ির দুই নারী বাগানে মরিচ তোলার সময় বজ্রপাতে নিহত হন। অন্য দুজনও কৃষিকাজ করার সময় বজ্রাঘাতের শিকার হন।

মানিকগঞ্জ

মানিকগঞ্জে পৃথক বজ্রপাতের ঘটনায় দুই জনের মৃত্যু হয়েছে। আজ বিকেলে ঘিওর উপজেলার বৈলটি এবং দৌলতপুর উপজেলার চরকাটুরি গ্রামে বজ্রপাতে হতাহতের ঘটনা ঘটে।

নিহতদের একজন মোহাম্মদ শাহীন ঘিওর সদর ইউনিয়নের বৈলট গ্রামের মুক্তারের ছেলে। অন্যজন গোলাম মোস্তফা দৌলতপুর উপজেলার চরকাটারি ইউনিয়নের চরকাটুরি গ্রামের আব্দুল বাতেনের ছেলে।

ঘিওর থানার ওসি মো. রিয়াজ উদ্দিন আহমেদ বিপ্লব দুজনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

মুন্সিগঞ্জ

মুন্সিগঞ্জের সিরাজদিখানে বৃষ্টির সময় মাঠে খেলতে গিয়ে অপূর্ব বর্মণ নামের এক কলেজ ছাত্র নিহত হয়েছে। আহত হয়েছে অপু বর্মণ ও পরিচয় বর্মণ নামের দুই যুবক। আজ বিকেল ৩টায় উপজেলার শেখেরনগর মাঠে ফুটবল খেলতে গিয়ে এ ঘটনা ঘটে।

নিহত অপূর্ব উপ‌জেলার শেখরনগর ইউনিয়নের শেখেরনগর জেলে পাড়া গ্রামের স্বপন বর্মণের ছেলে। সে আলী আজগর এন্ড আব্দুল্লাহ কলেজের এইচ এসসি পরীক্ষার্থী। আহত অপর দুইজনের বাড়িও একই গ্রামে।

সিরাজদিখানের শেখরনগর তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. নাসির শেখ হতাহতের পরিচয় নিশ্চিত করেছে।

নোয়াখালী

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সোনাদিয়াতে বজ্রপাতে মো. খোকন নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। এদিকে জেলার কবিরহাট, কোম্পানীগঞ্জ, সেনবাগ ও সুবর্ণচরে বজ্রপাতে মারা গেছে সাতটি গরু ও একটি মহিষ।

আজ বিকেল সাড়ে ৪টার দিকে হাতিয়ার ৩নং পূর্ব মাইছরা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত খোকন ওই গ্রামের সৈয়দ মুন্সির ছেলে।

হাতিয়া থানার ওসি আবুল খায়ের বজ্রপাতে কৃষক খোকনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

মাদারীপুর

বজ্রপাতে মাদারীপুরের শিবচর উপজেলায় এক গৃহবধূ নিহত হয়েছেন। আজ বিকেলে এই ঘটনা ঘটে।

শিবচর থানার ওসি মিরাজ হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহত গৃহবধূ আয়েশা বেগম শিবচর উপজেলার চর জানাজাত ইউনিয়নের সামাদ খাঁর কান্দী গ্রামের বালুরটেক এলাকার ছোরফান হাওলাদারের স্ত্রী।

শরীয়তপুর

শরীয়তপুরের জাজিরা উপজেলার ছোট কৃষ্ণনগর গ্রামের আতিকুর রহমান ১৪ নামে নবম শ্রেণির এক ছাত্র বজ্রপাতে নিহত হয়েছে। আজ সন্ধ্যা ৭ টার দিকে বাড়ি ফিরবার পথে রাস্তায় বজ্রপাতে সে মারা যায়। সে ওই গ্রামের ফারুক মাদবরের ছেলে। বজ্রপাতে দগ্ধ হয়ে ঘটনাস্থলেই সে মারা যায়।

Comments

The Daily Star  | English

PM's quota remark: Students gather at TSC for protest rally

Students started gathering in front of the Raju sculpture near Dhaka University's TSC around 12:20pm today to hold a rally protesting Prime Minister Sheikh Hasina's comments during yesterday's speech

1h ago