রবিনসনকে আরেকটি সুযোগ দেওয়ার পক্ষে হোল্ডিং

নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে অভিষেক হয় ডানহাতি পেসার রবিনসনের। অভিষেকে আলো কাড়ার মাঝেই তার ৮-৯ বছর পুরনো বর্ণবাদী ও লিঙ্গ বিদ্বেষমূলক টুইট সামনে আসে
ছবি: সংগ্রহীত

বর্ণবাদের বিরুদ্ধে বরাবরই সোচ্চার কণ্ঠ ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিং। কিন্তু তিনি এবার বর্ণবাদী পুরনো টুইটের জেরে নিষিদ্ধ হওয়া ইংলিশ পেসার ওলি রবিনসনের প্রতি সহমর্মিতা দেখিয়েছেন। তাকে আরেকটি সুযোগ দেওয়ার পক্ষে হোল্ডিং।

নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে অভিষেক হয় ডানহাতি পেসার রবিনসনের। অভিষেকে আলো কাড়ার মাঝেই তার ৮-৯ বছর পুরনো বর্ণবাদী ও লিঙ্গ বিদ্বেষমূলক টুইট সামনে আসে। যেখানে জঙ্গিবাদের সঙ্গে মুসলিমদের সম্পৃক্ততা, ব্রিটেনে বসবাসরত এশিয়ানদের নিয়ে আপত্তিকর মন্তব্য, নারীদের প্রতি রুচিহীন মানসিকতা দেখান তিনি।

এরপর চলে সমালোচনার ঝড়। অবস্থা বেগতিক দেখে দিনের খেলা শেষে ভিডিও বার্তায় ক্ষমা চান রবিনসন। কিন্তু তাতেও কাজ হয়নি। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) লর্ডস টেস্ট শেষেই রবিনসনকে নিষিদ্ধ ঘোষণা করে। এবং ঘটনার তদন্ত চালানোর সিদ্ধান্ত নেয়।

ইসিবির সিদ্ধান্তে একমত হলেও হোল্ডিং চান একটু নমনীয়ভাবে বিষয়টা দেখা হোক,  ‘৮-৯ বছর আগের ঘটনার পর রবিনসন একই মন্তব্য আরও করেছিল কিনা ইসিবির উচিত তা খতিয়ে দেখা।’

‘৯ বছর আগে সে এটা করেছি। তবে এখন যদি সে ভুল থেকে শিক্ষা নেয় তাহলে তার প্রতি এত কঠোর হওয়া উচিত হবে না।’

‘নিষিদ্ধ করা ঠিক আছে, তদন্তও চলুক। আরও কিছু বের হয় কিনা দেখা দরকার। তবে যেটাই হোক, দ্রুত ব্যাপারটা সমাধান হোক।’

 

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

9h ago