লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ নতুন সেনাপ্রধান

নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে নিয়োগ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ছবি: ইউএনবি

নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে নিয়োগ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি কোয়ার্টার মাস্টার জেনারেলকে আগামী ২৪ জুন থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক প্রতিরক্ষা-বাহিনীসমূহের প্রধানদের আইন ২০১৮ অনুযায়ী তিন বৎসরের জন্য সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ প্রদান করা হলো। 

তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে লে. জেনারেল শফিউদ্দিন উল্লেখযোগ্য অবদান রেখেছেন। 

তিনি ১৯৯৩-১৯৯৪ সালে মোজাম্বিকে ১৬ মাস শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত ছিলেন। ২০১৪ ২০১৬ সাল পর্যন্ত সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে দায়িত্ব পালনের সময় অসামান্য কর্মদক্ষতার জন্য এসআরএসজি কর্তৃক সাইটেশন প্রাপ্ত হন।

তিনি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এমআইএসটি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।  

লে. জেনারেল শফিউদ্দিন অসামান্য ফলাফলসহ ডেভলপমেন্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ-এ এম.ফিল সম্পন্ন করেছেন। বর্তমানে বিইউপিতে পিএইচডিতে অধ্যায়নরত। 

জেনারেল শফিউদ্দিন তার কর্মজীবনে আন্তর্জাতিক সম্পর্ক, দুর্যোগ ব্যবস্থাপনা, শান্তিরক্ষী বাহিনী এবং ডিফেন্স অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ সম্পর্কিত বিভিন্ন সেমিনার, সম্মেলন, কর্মশালায় অংশ নিয়েছেন। দেশ ও বিদেশের জার্নালে তার আর্টিকেল প্রকাশিত হয়েছে।

ব্যক্তিগত জীবনে জেনারেল শফিউদ্দিন বিবাহিত এবং দুই কন্যা সন্তানের বাবা।

Comments

The Daily Star  | English
62% young women not in employment, education

62% young women not in employment, education

Three out of five young women in Bangladesh were considered NEETs (not in employment, education, or training) in 2022, a waste of the workforce in a country looking to thrive riding on the demographic dividend, official figures showed.

9h ago