জাতীয় কবির ছবি নিয়ে রবি’র ভুল প্রচারণায় সচেতন শিল্পী সমাজের প্রতিবাদ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তীতে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের প্রচারণায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ব্যবহারের প্রতিবাদ জানিয়েছেন সচেতন শিল্পীবৃন্দ।
কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তীতে ভুল ছবি ব্যবহার করে রবি'র শ্রদ্ধা। ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তীতে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের প্রচারণায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ব্যবহারের প্রতিবাদ জানিয়েছেন সচেতন শিল্পীবৃন্দ।

প্রতিবাদ লিপিতে সচেতন শিল্পীরা জানায়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং কোটি কোটি মানুষের আত্মত্যাগের মধ্য দিয়ে অভ্যুদয় ঘটে বাঙালি জাতির স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের। সংগ্রামী ইতিহাস, সমৃদ্ধ শিল্প-সংস্কৃতি-কৃষ্টির একক স্বতন্ত্র ঐতিহ্যের নাম বাংলাদেশ। যাদের চেতনা ও লেখনীতে আমরা বাঙালিরা মুক্তির পথ খুঁজে পাই, তাদের মধ্যে অনন্য দুই শিরোনাম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

এতে আরও বলা হয়, বাঙালির এই দুই প্রাণশক্তির নাম, প্রতিকৃতি ও লেখা নিয়ে টেলিকমিউনিকেশনস প্রতিষ্ঠান রবি’র এত বড় ভুল অমার্জনীয় ও অনাকাঙ্ক্ষিত। একটি সমৃদ্ধ জাতি হিসেবে আমাদের জন্য তা সত্যিই লজ্জাজনক।

রবি’র মতো একটি প্রতিষ্ঠানের বিপণন ও প্রচারণায় এই ধরণের অপরাধের জন্য তাদের প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত বলে জানায় সচেতন শিল্পী সমাজ।

প্রতিবাদ লিপিতে তারা বলেন, আমরা সমাজ সচেতন নাগরিক ও শিল্পীবৃন্দ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর এবং রণ সংগীতের রচয়িতা বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাম, প্রতিকৃতি ও রচনা নিয়ে টেলিকমিউনিকেশনস্ প্রতিষ্ঠান রবি’র অমার্জনীয় এমন অপরাধের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে উপযুক্ত ও যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।

সচেতন শিল্পী সমাজ ভবিষ্যতে এই ধরণের কর্মকাণ্ডের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন:

রবির বিরুদ্ধে মামলা করবে নজরুল পরিবার

Comments

The Daily Star  | English
Bangladesh economic crisis

We need humility, not hubris, to turn the economy around

While a privileged minority, sitting in their high castles, continue to enjoy a larger and larger share of the fruits of “development,” it is becoming obvious that the vast majority are increasingly struggling.

6h ago