হেনরি-ওয়েগনারের তোপে জয় দেখছে নিউজিল্যান্ড

এজভাস্টন টেস্টের তৃতীয় দিন শেষে হাতে ১ উইকেট নিয়ে মাত্র ৩৭ রানে এগিয়ে আছে স্বাগতিক ইংল্যান্ড। চতুর্থ দিনেই ম্যাচ ও সিরিজ নিজেদের করে নেওয়ার সুযোগ তাই নিউজিল্যান্ডের।

রস টেইলর, উইল ইয়াং, ডেভন কনওয়ের নৈপুণ্যে প্রথম ইনিংসে জুতসই লিড পাওয়ার পর জ্বলে উঠেছেন নিউজিল্যান্ডের পেসাররা। ম্যাট হেনরি, নিল ওয়েগনার মিলে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ধস নামিয়ে দলকে ম্যাচ জেতার কাছে নিয়ে গেছেন।

এজভাস্টন টেস্টের তৃতীয় দিন শেষে হাতে ১ উইকেট নিয়ে মাত্র ৩৭ রানে এগিয়ে আছে স্বাগতিক ইংল্যান্ড। চতুর্থ দিনেই ম্যাচ ও সিরিজ নিজেদের করে নেওয়ার সুযোগ তাই নিউজিল্যান্ডের।

ইংল্যান্ডের ৩০৩ রানের জবাবে আগের দিনের ২২৯ রানের সঙ্গে আরও ১৫৯ রান যোগ করে সফরকারীরা। ৮৫ রানের লিড নিয়ে বল করতে নেমে কাঁপিয়ে দেয় ইংলিশদের। তৃতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৯ উইকেটে ১২২ রান।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ধস নামিয়ে ৩৬ রানে ৩ উইকেট নিয়েছেন হেনরি, ১৮ রানেই ৩ উইকেট ওয়েগনারের। স্পিনার অ্যাজাজ প্যাটেল ২৫ রানে পেয়েছেন ২ উইকেট।

৩ উইকেটে ২২৯ রান নিয়ে নেমে টেইলর-নিকোলস জুটিতে দিনের প্রথম ভাগ কাটিয়ে দেয় কিউইরা। তবে আগের দিনের দুই ব্যাটসম্যানের মতো সেঞ্চুরি হাতছাড়া করেন অভিজ্ঞ টেইলরও। ওলি স্টোনের বলে ৮০ রান করে ফেরেন তিনি।

এরপর নিকোলস, টম ব্ল্যান্ডেলদের মাঝারি ইনিংসে এগুতে থাকে নিউজিল্যান্ড। শেষ দিকে রান বাড়ান প্যাটেল, হেনরিও। কেন উইলিয়ামসনের দল পেয়ে যায় জুতসই একটা লিড।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় বলেই সাফল্য আনেন হেনরি। ররি বার্নস ফিরে যান কোন রান না করেই। ১৭ রানের মাথায় ডম সিবলিকেও তুলে নেন তিনি। থিতু হওয়ার চেষ্টায় থাকা জ্যাক ক্রলিও শিকার হেনরির।

টপ অর্ডারের এমন ধসের পর আর ঘুরে দাঁড়ানো হয়নি ইংল্যান্ডের। অধিনায়ক জো রুট মাত্র ১১ রান করে কাটা পড়েন প্যাটেলের বলে। ওলি পপকে ছেঁটে উইকেট নেওয়া শুরু ওয়েগনারের। তিনি পরে ফেরান ড্যান লরেন্স, মার্ক উডকেও।

৭৬ রানে ৭ উইকেট হারানো ইংল্যান্ড অবশ্য তিন অঙ্কে যেতে পেরেছে উডের কারণেই। নয় নম্বরে নেমে ৩৮ বলে ২৯ রান করেছেন তিনি। কিন্তু মূল ব্যাটসম্যানদের কেউ দাঁড়াতে না পারায় আশার কোন রেখা দেখছে না স্বাগতিকরা।

এর আগে লর্ডস টেস্টে চালকের আসনে থেকেও ড্র করতে হয়েছিল নিউজিল্যান্ডকে। এজবাস্টনে তাদের জয় এখন একদম হাতের মুঠোয়। 

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

5h ago