প্রবাসে

মালয়েশিয়ায় লকডাউন ২৮ জুন পর্যন্ত বাড়ল

মালয়েশিয়ায় করোনা প্রাদুর্ভাব ঠেকাতে চলমান লকডাউনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানোর হয়েছে। শুক্রবার দেশটির সরকার আগামী ২৮ জুন পর্যন্ত লকডাউন বাড়ানোর নতুন সিদ্ধান্তের ঘোষণা দেয়।
করোনার নমুনা পরীক্ষার জন্য মানুষের অপেক্ষা। জায়া, মালয়েশিয়া। জানুয়ারি ১৮, ২০২১। ছবি: রয়টার্স

মালয়েশিয়ায় করোনা প্রাদুর্ভাব ঠেকাতে চলমান লকডাউনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানোর হয়েছে। শুক্রবার দেশটির সরকার আগামী ২৮ জুন পর্যন্ত লকডাউন বাড়ানোর নতুন সিদ্ধান্তের ঘোষণা দেয়।

এর আগে, গত ১ জুন থেকে দুই সপ্তাহের সর্বাত্মক লকডাউন শুরু হয়। আগামী ১৪ জুন শেষ হওয়ার কথা ছিল।

মালয়েশিয়ার সুরক্ষা বিষয়ক মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব জানান, প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিনের সভাপতিত্বে জাতীয় সুরক্ষা কাউন্সিলের বিশেষ বৈঠকে লকডাউনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণেই লকডাউন বাড়াতে হয়েছে বলে জানান মন্ত্রী। 

তিনি আরও জানান, লকডাউন চলাকালে দেশজুড়ে সব সামাজিক-অর্থনৈতিক কার্যক্রমের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আগের মতোই থাকবে। শুধু জরুরি সেবা ও অর্থনৈতিক খাতের কার্যক্রম চলবে।

শনিবার মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৭৯৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তবে, এই সময়ে আট হাজার ৩৩৩ জন করোনামুক্ত হয়েছেন, যা মহামারি শুরুর পর থেকে একদিনে সর্বাধিক সংখ্যক সুস্থ হওয়ার রেকর্ড। 

স্বাস্থ্য মহাপরিচালক ডা. নূর হিশাম আবদুল্লাহ জানান, গত ২৪ ঘণ্টায় ৭৬ জন মারা গেছেন এবং ৯১৪ জন রোগীকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত ছয় লাখ ৫২ হাজার ২০৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে, তিন হাজার ৮৪৪ জন মারা গেছেন এবং পাঁচ লাখ ৭২ হাজার ১১৩ জন সুস্থ হয়েছেন।

এ বছর করোনায় মৃত্যু বেড়েছে এবং গত ২ জুন ১২৬ জনের মৃত্যুর সর্বাধিক সংখ্যা রেকর্ড হয়। করোনা প্রতিরোধে দায়িত্বে থাকা স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীরা সংক্রমণের হাত থেকে নিজেদের নিরাপদে রাখার সঙ্গে সঙ্গে আক্রান্তদের সুস্থ করতে লড়াই করে যাচ্ছেন।

Comments

The Daily Star  | English

All animal waste cleared in Dhaka south in 10 hrs: DSCC

Dhaka South City Corporation (DSCC) has claimed that 100 percent sacrificial animal waste has been disposed of within approximately 10 hours

1h ago