লুকাকুর জোড়া গোলে বেলজিয়ামের উড়ন্ত সূচনা

বি’ গ্রুপের ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে রবার্তো মার্তিনেজের শিষ্যরা।
lukaku belgium
ছবি: টুইটার

ম্যাচের দুই অর্ধে একটি করে গোল করলেন ছন্দে থাকা রোমেলু লুকাকু। তার পাশাপাশি নিশানা ভেদ করলেন থমাস মুনিয়ের। তাতে রাশিয়াকে হারিয়ে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপে শুভ সূচনা করল আসরের অন্যতম ফেভারিট বেলজিয়াম।

শনিবার রাতে সেইন্ট পিটার্সবার্গের ক্রেসতভস্কি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে ৩-০ গোলে জিতেছে রবার্তো মার্তিনেজের শিষ্যরা। ফিফা র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা দলটি ম্যাচে বল দখল ও আক্রমণে একচ্ছত্র প্রাধান্য দেখায়।

এই নিয়ে টানা ৩১ ম্যাচে গোল করার নজির স্থাপন করেছে রেড ডেভিলসরা। শেষবার তারা জালে বল পাঠাতে ব্যর্থ হয়েছিল ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালে। ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

৬৭ শতাংশ সময়ে বল পায়ে রাখা বেলজিয়ানদের নেওয়া নয়টি শটের মধ্যে লক্ষ্যে ছিল চারটি। বিপরীতে, তাদের গোলমুখে করা পাঁচটি শটের কেবল একটি লক্ষ্যে রাখতে পারে রাশিয়া।

ম্যাচের শুরুতে কিছুটা ছন্দের অভাবে ভুগছিল বেলজিয়াম। দশম মিনিটে ইন্টার মিলানের তারকা স্ট্রাইকার লুকাকুর গোল বেঁধে দেয় সুর। ড্রিস মার্টেন্স যখন ডান দিক থেকে পাস বাড়ান, তখন অফসাইডে ছিলেন তিনি। কিন্তু বল রাশিয়ান ডিফেন্ডার আন্দ্রেই সেমেনেভের পায়ে লেগে আসায় লুকাকু পড়েননি অফসাইডের ফাঁদে। কোণাকুণি শটে লক্ষ্যভেদ করেন তিনি।

চার মিনিট পর থিবো কোর্তোয়ার পরীক্ষা নেয় রাশিয়া। আলেক্সান্দার গোলোভিনের কর্নারে মারিও ফার্নান্দেসের হেড লুফে নেন বেলজিয়ামের গোলরক্ষক। ২২তম মিনিটে ডি-বক্সের ভেতরে দুরূহ কোণ থেকে শট নেন থরগান হ্যাজার্ড। গোলপোস্ট ছেড়ে বেরিয়ে তা রুখে দেন রাশিয়ার গোলরক্ষক আন্তন শুনিন।

৩৪তম মিনিটে আরেকটি ভুলে দ্বিতীয় গোল হজম করে স্বাগতিকরা। থরগানের ক্রস তালুবন্দি করার সুযোগ থাকলেও ফেরানোর চেষ্টা করেন শুনিন। কিন্তু বল পুরোপুরি বিপদমুক্ত হয়নি। ছয় গজ বক্সের একটু বাইরে তা পেয়ে রাশিয়ার জাল কাঁপান বদলি নামা মুনিয়ের।

প্রথমার্ধের যোগ করা সময়ে ইয়ান্নিক কারাস্কো প্রতিপক্ষের তিন ডিফেন্ডারকে কাটিয়ে ঢুকে পড়েন ডি-বক্সে। তৈরি হয় দারুণ একটি গোলের সম্ভাবনা। তবে অ্যাতলেতিকো মাদ্রিদের উইঙ্গার লক্ষ্যে রাখতে পারেননি শট।

বিরতির পয় খেলা শুরু হলে নিজেদের মেলে ধরার প্রচেষ্টা দেখা যায় রাশিয়ার ফুটবলারদের। তবে আগের ধাঁচে আক্রমণ অব্যাহত রাখে বেলজিয়াম। সেই ধারাবাহিকতায় ৮৮তম মিনিটে আরেকটি গোল পেয়ে যায় তারা। মাঝমাঠ থেকে মুনিয়েরের রক্ষণচেরা পাসে প্রথম ছোঁয়ায় শুনিনকে পরাস্ত করেন লুকাকু।

গ্রুপের অন্য ম্যাচে কোপেনহেগেনে স্বাগতিক ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ড। দ্বিতীয়ার্ধে জোয়েল পোহাইনপালোর সফল হেডে চমক দেখিয়েছে প্রথমবারের মতো ইউরোতে অংশ নেওয়া দলটি।

আগামী বুধবার নিজেদের পরের ম্যাচে রাশিয়া একই মাঠে মোকাবিলা করবে ফিনল্যান্ডকে। পরদিন ডেনমার্ক আতিথেয়তা দিবে বেলজিয়ামকে।

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago