কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা শুরু

শিক্ষার্থীদের কলকাকলিতে মুখরিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়। করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া পরীক্ষাগুলো আজ রোববার থেকে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে নেওয়া শুরু করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
পরীক্ষা দিচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের কলকাকলিতে মুখরিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়। করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া পরীক্ষাগুলো আজ রোববার থেকে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে নেওয়া শুরু করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

বিষয়টি নিশ্চিত করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ পরীক্ষা নিয়ন্ত্রক নুরুল করিম চৌধুরী জানান, বিভিন্ন ব্যাচের দুটি করে সেমিস্টারের ক্লাস অনলাইনে হলেও ফাইনাল ও মিডটার্ম পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রমও স্বাভাবিকভাবে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে বলে জানান তিনি।

ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘করোনা মহামারি মোকাবিলা করতে বিশ্ববিদ্যালয়ের নেওয়া পরিকল্পনা অনুযায়ী পরীক্ষা একসঙ্গে শুরু হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে ম্যানেজমেন্ট, মার্কেটিং, অ্যাকাউন্টিং, পরিসংখ্যান, আইসিটি, ইংরেজি ও লোক প্রশাসন বিভাগের চূড়ান্ত (সেমিস্টার ফাইনাল) পরীক্ষা শুরু হয়েছে।’

পরীক্ষা কার্যক্রম সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের জন্য পরীক্ষার সময়সূচী অনুযায়ী আজ সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চালু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা এমদাদুল হক বলেন, ‘আজ পরীক্ষার্থীদের জন্য চারটি বাস চলাচল করবে। প্রয়োজনে পর্যায়ক্রমে বাস আরও বাড়ানো হবে।’

এ সময়ে শুধুমাত্র পরীক্ষার্থী ছাড়া অন্যান্য শিক্ষার্থীদের বাসে যাতায়াত না করতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।

দেশে করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। ২০ ডিসেম্বর থেকে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু হলেও ২৩ ফেব্রুয়ারি পুনরায় সব পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত ৩ জুন বিকেলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় সশরীরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

গত ১ জুন শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় সশরীরে পরীক্ষা নেওয়ার ব্যাপারে দিক নির্দেশনা আসে। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্ত।

এর আগে শিক্ষার্থীরা পরীক্ষা নেওয়ার দাবি তুললে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরী আশ্বাস দেন, সরকারের সিদ্ধান্ত সাপেক্ষে সবার আগে পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়টি।

Comments

The Daily Star  | English

Work begins to breathe life into dying Ichamati

The long-awaited project to rejuvenate the Ichamati river began under the supervision of Bangladesh Army, bringing joy to the people of Pabna

10m ago