রামেক হাসপাতালে আর শয্যা সংকট নেই: পরিচালক

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানিয়েছেন, কোভিড-১৯ রোগিদের জন্য হাসপাতালে শয্যার কোনো সংকট এখন নেই। তিনি আরও বলেন, হাসপাতালে যেসব রোগীর জন্য অক্সিজেন জরুরি কেবলমাত্র তাদের ভর্তি করানো হচ্ছে।
ছবি: সংগৃহীত

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানিয়েছেন, কোভিড-১৯ রোগিদের জন্য হাসপাতালে শয্যার কোনো সংকট এখন আর নেই। তিনি আরও বলেন, হাসপাতালে যেসব রোগীর জন্য অক্সিজেন জরুরি কেবলমাত্র তাদের ভর্তি করানো হচ্ছে।

রবিবার রামেক হাসপাতালের কনফারেন্স রুমে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

তিনি জানান, দশটি ওয়ার্ডে ২৭১ শয্যার বিপরীতে রোগী আছে ২৯৪ জন। যে ২৩ জন অতিরিক্ত রোগী তাদের শারীরিক অবস্থা অনুযায়ী সিলিন্ডারের সাথে অক্সিজেন কনসেন্ট্রেটর দিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৪২ জন রোগী ভর্তি হয়েছে, ৩৫ জনকে ছাড়পত্র দে‌ওয়া হয়েছে।

‘আমাদের কাছে অক্সিজেন কনসেন্ট্রেটর ও সিলিন্ডারের যথেস্ট মজুদ আছে। এছাড়া, আমরা নতুন একটি ১৫ শয্যার ওয়ার্ড করোনা ইউনিটে খুব শিগগিরই যোগ করব। আরও নতুন শয্যা বাড়ানোর কাজ চলছে। নুতন শয্যার সাথে হাসপাতালের কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থার সংযোগের কাজও চলছে। কাজেই যতই রোগী আসুক না কেন আমরা তাদের সামলাতে পারবো,’ বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বলেন, ‘করোনা পজিটিভ হলেই ভর্তি নেয়া হচ্ছে না।  যাদের অবস্থা খুবই সংকটাপন্ন তাদেরই শুধুমাত্র ভর্তি নিচ্ছি। মহামারীর শুরুতে মানুষের মধ্যে করোনা নিয়ে অনেক ভয় ছিল, কিন্তু এখন যারা বাড়িতে থেকে চিকিৎসা নিতে পারছে তারা হাসপাতালে আসছেই না। যে দুএকজন আসছে, তাদেরকে আমরা ব্যবস্থাপত্র দিয়ে ছেড়ে দিচ্ছি।’

 

Comments

The Daily Star  | English

Nation celebrating Eid-ul-Azha amid festive spirit

Bangladesh has begun celebrating Eid-ul-Azha, the second-largest religious festival for Muslims, with fervor and devotion

2h ago