প্রবাসে

স্পেনে অভিবাসীদের উৎসব ‘প্রবাসে আনন্দের একদিন’

২০১৮ সাল থেকে ম্পেনের অভিবাসীদের নিয়ে আনন্দ উৎসব আয়োজন করে আসছে আন্তর্জাতিক রেইনা সুফিয়া জাদুঘরের পরিচালনা কমিটি। গত বছর করোনা মহামারির কারণে বিরতি দিয়ে এবার ‘প্রবাসে আনন্দের একদিন’ শীর্ষক জমকালো উৎসবের আয়োজন করা হয়।
ঐতিহ্যবাহী পোশাকে উৎসবে অংশ নেন স্পেনপ্রবাসী বাংলাদেশিরা। ছবি: কবির আল মাহমুদ

২০১৮ সাল থেকে ম্পেনের অভিবাসীদের নিয়ে আনন্দ উৎসব আয়োজন করে আসছে আন্তর্জাতিক রেইনা সুফিয়া জাদুঘরের পরিচালনা কমিটি। গত বছর করোনা মহামারির কারণে বিরতি দিয়ে এবার ‘প্রবাসে আনন্দের একদিন’ শীর্ষক জমকালো উৎসবের আয়োজন করা হয়।

গত শনিবার স্থানীয় সময় বিকেলে রাজধানী মাদ্রিদের প্রাণকেন্দ্রে ‘রেইনা সুফিয়া জাদুঘর’ পার্কে আয়োজিত এই প্রবাস উৎসবে অংশ নেন বাংলাদেশ, আফ্রিকা, আলজেরিয়া, মরক্কো, কলম্বিয়াসহ ১৫টি দেশের প্রবাসীরা।

বিদেশিদের অংশগ্রহণে প্রবাসী বাংলাদেশিদের বালিশ খেলা। ছবি: কবির আল মাহমুদ

বাংলাদেশি মানবাধিকার সংগঠন ‘ভালিয়েন্তে বাংলা’সহ অন্যান্য দেশের একাধিক সংগঠন প্রতি বছরের মতো এ বছরও আনন্দ ভাগাভাগি করে নিতে আয়োজন করে বিনোদনমূলক অনুষ্ঠানের। আয়োজনটি উপস্থিত সবাইকে কিছুটা সময়ের জন্যে হলেও আপ্লুত করে। বাংলাদেশিদের অনেকে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন লুঙ্গি, ফতুয়াসহ ঐতিহ্যবাহী পোশাকে।

নারীদের পিঠা প্রতিযোগিতা, প্রবাসী শিল্পীদের নাচ-গান সঙ্গে ছিল উৎসবে অন্যান্য দেশের ঐতিহ্যবাহী খাবার। সেনেগালের পারসিউশনিস্টলা রুয়েদা, কলম্বিয়া সংগীত ডেসি মেসিয়াস গার্সিয়া, কলম্বিয়ান নাচ এবং বিদেশিদের অংশগ্রহণে বাংলাদেশিদের বালিশ খেলা দর্শকদের মুগ্ধ করেছে।

প্রবাসীদের শুভেচ্ছা জানিয়ে রেইনা সুফিয়া জাদুঘরের প্রধান পরিচালক ম্যানুয়েল বোরজ-ভিল্লে, প্রবাসীদের প্রশংসা করে জাদুঘরের কার্যক্রমের ওপর সংক্ষিপ্ত আলোচনার পাশাপাশি স্পেনের অর্থনীতিতে প্রবাসীদের অবদানের প্রশংসা করেন।

স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধা রেখে অনৈতিক কর্মকাণ্ড থেকে বিরত থেকে দেশের সম্মান বজায় রাখতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

‘ভালিয়েন্তে বাংলা’র সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী বলেন, ‘প্রবাসে নিজেদের মধ্যে ভ্রাতৃত্ববোধ বাড়িয়ে তোলা ও নিজ দেশের সংস্কৃতি-ঐতিহ্যকে তুলে ধরার এটা একটা বড় প্লাটফরম। আমরাও পরিবার-পরিজন নিয়ে আনন্দ-উপভোগের সঙ্গে সব দেশের অভিবাসীদের কাছে নিজেদের সংস্কৃতি তুলে ধরেছি।’

বাংলাদেশি নারী নেত্রী আফরোজা রহমান বলেন, ‘করোনার কারণে অনেক দিন পর একটি সুন্দর দিন কাটলো সব দেশের অভিবাসীদের। আমরাও সুযোগ পেলাম বাংলাদেশকে তুলে ধরার।’

জাদুঘরের পরিচালক আনা লঙ্গোনি, রাফায়েল পিমেণ্টেল, রেড ইন্টার লাভাপিসের পেঁপা তররেস, রেড সলিদাদের নিনেস, সেন্ট্রো দে ডোমেস্টিকর রাফায়েল, মাইতে, মারিয়া দে সোনিয়া, বাংলাদেশি কমিউনিটি সংগঠক ‘ভালিয়েন্তে বাংলা’র সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন সরকার, নারী নেত্রী আফরোজা রহমান, তানিয়া সুলতানা ঝর্ণা এরিক, শাওন আহমদ, জাবেল, তেরেসা, দেলোয়ার হোসেন, আল আমিন পালোয়ান, জুলহাস উদ্দিন, মাহমুদা আক্তার, মামুন, গিয়াস উদ্দিন, ইসলাম উদ্দিন, মেরেসে ঈসা প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে করোনায় মৃত্যুবরণকারীদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

লেখক: স্পেন প্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English

PM briefing media on China visit

The press conference started at the prime minister's official residence Ganabhaban here at 4pm today.

1h ago