কোম্পানীগঞ্জে অবরোধের ঘোষণা কাদের মির্জার

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোটভাই নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা আগামী বুধবার কোম্পানীগঞ্জ উপজেলা অবরোধের ঘোষণা দিয়েছেন।
Kader Mirza
আবদুল কাদের মির্জা। ছবি: ফাইল ফটো

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোটভাই নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা আগামী বুধবার কোম্পানীগঞ্জ উপজেলা অবরোধের ঘোষণা দিয়েছেন।

আজ সোমবার সকাল ৯টার দিকে বসুরহাট পৌর বাজারের জিরো পয়েন্টের বঙ্গবন্ধু চত্বরে কাদের মির্জার অনুসারী উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক স্বপন মাহমুদের ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে তিনি এই ঘোষণা দেন।

সেসময় তার প্রতিপক্ষ সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের অনুসারী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাদলের লোকজনের বিরুদ্ধে কোম্পানীগঞ্জে হরতাল-অবরোধের নামে সিএনজি-চালিত অটোরিকশা ভাঙচুর ও লুটপাটের অভিযোগ তুলে এর প্রতিবাদে তিনি এই অবরোধের ঘোষণা দেন।

ফেসবুক লাইভে প্রতিপক্ষ উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে কাদের মির্জা বলেন, ‘রোববার অবরোধের নামে দিনব্যাপী উপজেলা ও পৌরসভার কয়েকটি এলাকায় সিএনজি-চালিত অটোরিকশা আটক ও ভাঙচুর এবং সেখানে লুটপাট করা হয়। এটি কোনো অবরোধ নয়। এটি ডাকাতি।’

সেসময় পুলিশ নীরব ভূমিকা পালন করে বলেও অভিযোগ করার পাশাপাশি তিনি সিএনজি-চালকদের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি করেন।

এ দিকে, মিজানুর রহমান বাদলের ওপর হামলাকারীদেরসহ কাদের মির্জাকে গ্রেপ্তার ও তার মেয়র পদ থেকে অপসারণের দাবিতে উপজেলা আওয়ামী লীগ গত ৪৮ ঘণ্টার হরতাল বাড়িয়ে আজ সোমবার মধ্যরাত ১২টা পর্যন্ত হরতাল ঘোষণা করেছে।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের মুখপাত্র ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ভাগ্নে মাহাবুবুর রশিদ মঞ্জু দ্য ডেইলি স্টারকে বলেন, ‘মিজানুর রহমান বাদলের ওপর কাদের মির্জার নেতৃত্বে হামলাকারীদের গত তিন দিনেও গ্রেপ্তার না করায় এবং কাদের মির্জার গ্রেপ্তার ও মেয়র পদ থেকে অপসারণের দাবিতে উপজেলা আওয়ামী লীগ ৪৮ ঘণ্টার হরতাল বাড়িয়ে ৭২ ঘণ্টা করেছে।’

আজ রাতের মধ্যে কাদের মির্জা ও তার সহযোগী সন্ত্রাসীদের গ্রেপ্তার করা না হলে কোম্পানীগঞ্জ অচল করে দেওয়ার হুমকিও দেন তিনি।

হরতাল চলাকালে গত দুই দিনে সড়কে কোনো যানবাহন ভাঙচুর করা হয়নি বলেও দাবি করেন মাহাবুবুর রশিদ মঞ্জু।

আজ সকালে উপজেলার চাপরাশির হাট, মুসাপুর ও রামপুর এলাকায় বাদলের অনুসারীরা কাদের মির্জার কুশপুত্তলিকা দাহ করেন।

এ বিষয়ে কথা বলতে কাদের মির্জার মোবাইল ফোনে একাধিক বার কল দিলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে কোম্পানীগঞ্জ থানার পুলিশ পরিদর্শক আবুল কালাম আজাদ ডেইলি স্টারকে বলেন, ‘গত শনি ও রোববার কোম্পানীগঞ্জে কোনো যানবাহনে হামলার ঘটনা ঘটেনি। পুলিশ সার্বক্ষণিক টহলরত ছিল।’

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জিয়াউল হক মীর ডেইলি স্টারকে বলেন, ‘হরতালের সময় কোম্পানীগঞ্জে পর্যাপ্ত সংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন ছিলেন। এর পাশাপাশি তিন জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ দল ছিল। রাস্তায় যানবাহনে হামলা ও ভাঙচুরের কোনো সংবাদ পাওয়া যায়নি।’

গত শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ওবায়দুল কাদেরের অনুসারী মিজানুর রহমান বাদল তার ব্যক্তিগত গাড়িতে আওয়ামী লীগ নেতা আলালসহ ঢাকায় যাওয়ার পথে বসুরহাট বাজারে ৩০ থেকে ৪০ জন অজ্ঞাত যুবক বাদলের গাড়ির গতিরোধ করে হামলা চালায়। সেসময় হামলাকারীরা বাদলের গাড়ি ভাঙচুর করে এবং তাকে ও আলালকে পিটিয়ে আহত করে বলে অভিযোগ উঠে।

সেই হামলার প্রতিবাদে উপজেলা আওয়ামী লীগ প্রথমে ৪৮ ঘণ্টা পরে তা বাড়িয়ে ৭২ ঘণ্টা হরতালের ঘোষণা দেয়।

আরও পড়ুন:

কোম্পানীগঞ্জে পুলিশের সঙ্গে বাদলের অনুসারীদের সংঘর্ষ, আহত ১৫

কোম্পানীগঞ্জে সাবেক উপজেলা চেয়ারম্যান বাদলের ওপর হামলা

হত্যা-গুম-হামলার আশঙ্কায় সংসদ সদস্য একরামসহ ৯৬ জনের বিরুদ্ধে কাদের মির্জার জিডি

অস্ত্র তাক করে রেখেছে, আমাকে মেরে ফেলতে পারে: কাদের মির্জা

ডেইলি স্টারকে যা বললেন ওবায়দুল কাদেরের ছোট ভাই কাদের মির্জা

অনেক বিপদে আছি, চাপে আছি, রাতে আমার ঘুম হয় না: কাদের মির্জা

প্রধানমন্ত্রী আমাকে শান্ত থাকতে বলেছেন, তাই শান্ত আছি: কাদের মির্জা

আল্লাহর গজব পড়বে, আমি ঈমানদার: কাদের মির্জা

আমরা যাকে মন্ত্রী বানিয়েছি সেই মন্ত্রীর কাজ কী: কাদের মির্জা

আপনার মন্ত্রণালয়ের সব খবর জানি, সব বলে দেব: ওবায়দুল কাদেরের উদ্দেশে কাদের মির্জা

Comments

The Daily Star  | English
62% young women not in employment, education

62% young women not in employment, education

Three out of five young women in Bangladesh were considered NEETs (not in employment, education, or training) in 2022, a waste of the workforce in a country looking to thrive riding on the demographic dividend, official figures showed.

8h ago