সীতাকুণ্ডের সোনাইছড়ি থেকে ত্রিপুরাদের উচ্ছেদ না করার নির্দেশ হাইকোর্টের

পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ির ত্রিপুরাদের উচ্ছেদ না করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) করা একটি রিট আবেদনের শুনানির পর আজ সোমবার বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন।
গত মাসে আনসার বাহিনীর সদস্যসহ আবুল খায়ের গ্রুপের লোকেরা ত্রিপুরা পাড়ায় বসবাসরতদের এলাকা ছেড়ে দিতে হুমকি দেয় বলে অভিযোগ উঠেছে। ছবি: সংগৃহীত

পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ির ত্রিপুরাদের  উচ্ছেদ না করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) করা একটি রিট আবেদনের শুনানির পর আজ সোমবার বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন।

সোনাইছড়ি এলাকার ত্রিপুরাদের উচ্ছেদ করতে আবুল খায়ের গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের আইনগত বৈধতাকে চ্যালেঞ্জ করে আসক এ রিট আবেদন করেছিল। গত ১৫ মে দ্য ডেইলি স্টারে প্রকাশিত ‘পাড়া ছেড়ে না গেলে মেরে ফেলা হবে’ শিরোনামের প্রতিবেদনটির উল্লেখ করে এ আবেদন করেছিল আসক।

আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আবুল খায়ের গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ কর্তৃক সোনাইছড়ির ত্রিপুরা পাড়ার ত্রিপুরা সম্প্রদায়ের পাহাড়ি জনগোষ্ঠীকে উচ্ছেদের ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, চার সপ্তাহের মধ্যে তার ব্যাখ্যা চেয়ে একটি রুলও জারি করেছেন।

রুলে সোনাইছড়ি এলাকার ত্রিপুরাদের শান্তিপূর্ণ অবস্থান, তাদের দখলকৃত জমি পুনরুদ্ধার ও নিরাপত্তা দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কেন নির্দেশনা দেওয়া হবে না তার কারণ জানতে চেয়েছেন আদালত।

রিট আবেদনে আসক জানায়, আবুল খায়ের গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের লোকেরা ত্রিপুরাদের ওই এলাকা ছেড়ে না গেলে মেরে ফেলার হুমকি দিয়েছে।

আজ আদালতে শুনানি চলাকালে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী জেড আই খান পান্না, সৈয়দা নাসরিন ও মো. শাহিনুজ্জামান উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

পাড়া ছেড়ে না গেলে মেরে ফেলা হবে

Comments

The Daily Star  | English

In a first, diesel to be pumped thru deep sea pipeline

After a long wait, diesel transportation is going to start through the first-ever undersea fuel pipeline

1h ago