পশ্চিমবঙ্গে লকডাউন ১ জুলাই পর্যন্ত

ভারতের পশ্চিমবঙ্গে লকডাউন আগামী ১ জুলাই পর্যন্ত চালু রাখার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সোমবার বিকালে এ ঘোষণা দেন তিনি।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে লকডাউন আগামী ১ জুলাই পর্যন্ত চালু রাখার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সোমবার বিকালে এ ঘোষণা দেন তিনি।

এর আগে, তিনি আশ্বাস দিয়েছিলেন, পরবর্তী ঘোষণাতে জানানো হবে যে- এই পর্যায়ের লকডাউনের তীব্রতা কোন কোন ক্ষেত্রে কিছুটা শিথিল করা হবে।

মুখ্যমন্ত্রীর আশ্বাসে তখন বোঝা গিয়েছিল, আগের থেকেও অনেকটা শিথিল হতে যাচ্ছে পরবর্তী লকডাউনের তীব্রতা।

এবার সরকারি ঘোষণায় জানানো হয়েছে, আগে যেসব ক্ষেত্র লকডাউনের তীব্রতার আওতার বাইরে রাখা হয়েছিল, সেগুলো বজায় রেখেই রেস্টুরেন্ট, বার, শপিংমল ইত্যাদির ক্ষেত্রে লকডাউনের নিয়মকানুন অনেকখানি শিথিল করা হচ্ছে।

পাশাপাশি সরকারি ও বেসরকারি অফিসগুলো অনেকাংশেই খোলা থাকবে বলে সরকারি ঘোষণায় জানানো হয়। সরকারি অফিসে হাজিরার ক্ষেত্রে কিছু শিথিলতার কথা রাজ্য সরকারের পক্ষ থেকেও জানানো হয়েছে।

তবে, গণপরিবহন চালুর বিষয়ে কোনো সদর্থক ঘোষণা রাজ্য সরকার করেনি। লোকাল ট্রেন, মেট্রোরেল যেমন বন্ধ আছে, তেমনই বন্ধ থাকবে বলে সরকারি আধিকারিকরা জানিয়েছেন। সরকারি বা বেসরকারি পরিবহন চালুর বিষয়ে কোনো আশ্বাস নতুন করে রাজ্য সরকার দেয়নি।

গণপরিবহন বন্ধ, রেল পরিষেবা বন্ধ- এই অবস্থায় আংশিকভাবে সরকারি ও বেসরকারি অফিস খোলা নিয়ে একটা বড় প্রতিক্রিয়া সাধারণ মানুষের ভেতর থেকে উঠে আসছে। তারা বলছেন, ট্রেন, বাস বন্ধ থাকলে তারা অফিসে পৌঁছবেন কেমন করে?

যদিও অফিস থেকে কর্মীদের একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে থাকার স্পষ্ট সরকারি নির্দেশনা আছে। তবে, সেই নির্দেশ প্রায় কেউই মানছেন না।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

10h ago