১০৪ ধাপ এগিয়ে থাকা ওমানের বিপক্ষে পয়েন্ট চায় বাংলাদেশ

মঙ্গলবার বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।
bangladesh football team
ছবি: বাফুফে

ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই দলের মধ্যে বিস্তর ব্যবধান। ওমান আছে ৮০ নম্বরে। বাংলাদেশ তাদের চেয়ে ১০৪ ধাপ পিছিয়ে রয়েছে। তারপরও শক্তির বিচারে অনেক এগিয়ে থাকা ওমানের কাছ থেকে পয়েন্ট আদায়ের প্রত্যাশা করছে জেমি ডের শিষ্যরা।

মঙ্গলবার বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

‘ই’ গ্রুপের পয়েন্ট তালিকায় তলানিতে আছে বাংলাদেশ। সাত ম্যাচের মাত্র দুটিতে ড্র করেছে তারা, হেরেছে বাকি পাঁচটি। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ওমান আছে গ্রুপের দুইয়ে। দুদলের আগের দেখায় মাস্কটে স্বাগতিকদের কাছে ৪-১ গোলে হেরেছিল বাংলাদেশ।

ওমানের বিপক্ষে একাদশ সাজাতে হিমশিম খেতে হচ্ছে বাংলাদেশ দলকে। হলুদ কার্ডজনিত কারণে খেলতে পারবেন না তিন ফুটবলার। তারা হলেন- অধিনায়ক জামাল ভূঁইয়া, রহমত মিয়া ও বিপলু আহমেদ। চোট ছিটকে দিয়েছে মাশুক মিয়া জনিও। একই কারণে ইতোমধ্যে দেশে ফিরেছেন সোহেল রানা।

topu and day
ছবি: বাফুফে

জামালের পরিবর্তে অধিনায়কের দায়িত্ব পালন করতে যাওয়া ডিফেন্ডার তপু বর্মণ ম্যাচের আগে বলেছেন, ‘ওমান সম্পর্কে ভালো ধারণা আমাদের আছে। কাতার ও আফগানিস্তানের বিপক্ষে ওদের শেষ দুটি খেলা দেখেছি। সেখান থেকে তাদের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো দেখেছি। তা নিয়ে কোচ আমাদের সঙ্গে কাজ করেছেন। তাদেরকে কীভাবে আমরা আটকাব, তাদের বিপক্ষে কীভাবে আক্রমণ করব, এগুলো নিয়ে অনেক কাজ করেছি। আমার মনে হয়, দলীয়ভাবে যদি ভালো পারফর্ম করতে পারি, অবশ্যই তাদের থেকে এক পয়েন্ট নিতে পারব। যেহেতু আমাদের বাছাইয়ের শেষ ম্যাচ এটা, আমরা যেন ভালো একটা ফল পেতে পারি।’

ওমানের বিপক্ষে প্রথম লেগে গোল করা মিডফিল্ডার বিপলুর খেলার সুযোগ নেই ফিরতি ম্যাচে। তবে সতীর্থদের অনুপ্রেরণা যোগানোর পাশাপাশি তপুর সুর প্রতিধ্বনিত হয়েছে তার কণ্ঠে, ‘এর আগে আমরা যখন ওমানের বিপক্ষে তাদের মাঠে খেলেছি, তখন ৫০ মিনিট গোল খাইনি। কিন্তু পরে হয়তো আমাদের সামান্য ভুলে গোল খেয়েছি। ওই ম্যাচে একটা গোলও করেছিলাম। আমি মনে করি, আমার ওই গোলটি ওমানের বিপক্ষে আমাদের খেলোয়াড়দের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। আমাদের খেলোয়াড়দের গোল করার সামর্থ্য আছে। যদি আমরা সেরা পারফর্ম করতে পারি, কোচ যেভাবে বলে দিয়েছেন, সেটা মাঠে কাজে লাগাতে পারি, তাহলে ওমানের কাছ থেকে এক পয়েন্ট নিতে পারি।’

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

5h ago