সুযোগের সন্ধানেই ছিলেন অবিশ্বাস্য গোল করা চেক তারকা

এমন গোলের সৌন্দর্য ভাষায় বর্ণনা করা কঠিন!
patrik schick
ছবি: টুইটার

এমন গোলের সৌন্দর্য ভাষায় বর্ণনা করা কঠিন! ফুটবলপ্রেমীদের চোখে লেগে থাকার মতো, মনের মণিকোঠায় স্থান করে নেওয়ার মতো এক গোল করেছেন প্যাট্রিক শিক। স্কটল্যান্ডের বিপক্ষে চেক প্রজাতন্ত্রের এই স্ট্রাইকারের দ্বিতীয় গোলটি এবারের আসরের তো বটেই, ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসেরই সেরা কিনা, সেই প্রশ্নও তুলতে পারেন কেউ কেউ।

সোমবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচের তখন ৫২তম মিনিটের খেলা চলছিল। গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে শিকের হেডেই পিছিয়ে থাকা স্বাগতিক স্কটিশরা মরিয়া হয়ে আক্রমণ চালাচ্ছিল সমতায় ফিরতে। ডিফেন্ডার জ্যাক হেন্ড্রি দূরপাল্লার শটে ভাগ্য পরীক্ষার চেষ্টা করলেন। কিন্তু বল প্রতিপক্ষের মিডফিল্ডার টমাস সুচেকের গায়ে লেগে চলে গেল মাঝমাঠে।

david marshall
ছবি: টুইটার

দিনটা ছিল ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ২৫ বছর বয়সী শিকের। তাই তো সঠিক সময়ে সঠিক জায়গায় থাকলেন জার্মান বুন্ডেসলিগায় বেয়ার লেভারকুসেনের হয়ে খেলা এই ফুটবলার। বলের পেছনে ছুটতে ছুটতে নিয়ে মনের সঙ্গে বোঝাপড়া করে নিয়ে ফেললেন ত্বরিত সিদ্ধান্ত। তার চেয়ে সামনে থাকা দুই স্কটিশ ডিফেন্ডারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় গেলেন না। বল নাগালে আসতেই মাঝবৃত্তের বাম দিকে থেকে বাঁ পায়ে নিলেন শট। স্কটল্যান্ডের গোলরক্ষক ডেভিড মার্শাল প্রাণান্ত প্রচেষ্টার পরও আটকাতে পারলেন না। প্রায় ৫০ গজ দূর থেকে হাওয়ায় ভেসে ভেসে বাঁক খেয়ে বল অতিক্রম করে গেল গোললাইন। ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় বিভাগের দল ডার্বি কাউন্টির খেলোয়াড় মার্শালও শরীরের ভারসাম্য রাখতে ব্যর্থ হয়ে ঝাঁপিয়ে পড়লেন জালে!

শিকের অবিশ্বাস্য গোলে স্কটিশ গোলরক্ষকের দায়ও কম নয়। কেবল গোলপোস্ট নয়, নিজেদের ডি-বক্স ছেড়েও অনেকটা সামনে এগিয়ে গিয়েছিলেন তিনি। আর সেটা ঠিকই টের পেয়েছিলেন শিক।

অসাধারণ নৈপুণ্যে দেখিয়ে দলের ২-০ গোলের জয়ের নায়ক হয়ে ম্যাচের পর চেক তারকা জানান, প্রথমার্ধ থেকেই এমন সুযোগের সন্ধানে ছিলেন তিনি, ‘আমি তাকে (ডি-বক্সের) বাইরে থাকতে দেখেছিলাম। প্রথমার্ধেই আমি ভাবছিলাম যে, কখন সুযোগটা আসবে। সে কোথায় দাঁড়াচ্ছিল, সেটা আমি খেয়াল করছিলাম।’

গত মৌসুমে ইতালিয়ান ক্লাব এএস রোমা থেকে ২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে লেভারকুসেনে যোগ দেওয়া শিকের কল্যাণে ‘ডি’ গ্রুপের শীর্ষে উঠেল চেকরা। এই গ্রুপের অন্য ম্যাচে আগের দিন নিজেদের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারায় ইংল্যান্ড।

Comments