জাবির ৬ শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় হাইকোর্টের স্থগিতাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া ওপর আগামী ২০ জুন পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।
high court
স্টার ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া ওপর আগামী ২০ জুন পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়াও, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ সংক্রান্ত নথিপত্র আগামী ২০ জুনের মধ্যে জমা দেওয়ার আদেশও দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এই আদেশ দেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ছয় শিক্ষকের নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে করা রিট আবেদনের শুনানি শেষে তারা এই আদেশ দিয়েছেন।

আইনজীবী অনিক আর হক ও সৈয়দা নাসরিন রিট আবেদনের পক্ষে এবং ডিপুটি অ্যটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায় রাষ্ট্রের পক্ষে ও আইনজীবী কুমার দেবুল দে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন।

গত ১১ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দর্শন বিভাগে ছয় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

গত ১০ জুন দর্শন বিভাগের চার শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক ড. এএসএম আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক মো. জাকির হোসেন ও সহকারী অধ্যাপক আবদুস সাত্তার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

তারা আবেদনে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যখন নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে তখন দেশে লকডাউন পরিস্থিতি ছিল না।

বিজ্ঞপ্তি জারির চার মাস পর গত ৭ জুন হঠাৎ আবেদনকারীদের কাছে টেক্সট মেসেজ আসে যে ১২ জুন ভার্চুয়াল প্লাটফর্মে তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে, সংশ্লিষ্ট বিভাগ ও আবেদনকারীদের এ বিষয়ে কোনো ধারণাই ছিল না।

আবেদনকারীরা নিয়োগ প্রক্রিয়ার স্থগিতাদেশ চেয়েছেন।

Comments

The Daily Star  | English

BNP revamping party, wings

The BNP has started reorganising the party to inject vigour and form a strong base to relaunch its anti-government movement.

6h ago