রোনালদোর এক কাণ্ডে কোকাকোলার মাথায় হাত

বেশ বড় রকমের আর্থিক ক্ষতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।
ronaldo cocacola
ছবি: সংগৃহীত

ক্রিস্তিয়ানো রোনালদোর কোকাকোলার বোতল সরিয়ে পানি খাওয়ার আহ্বানে ব্যাপক প্রভাব পড়েছে। বেশ বড় রকমের আর্থিক ক্ষতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। শেয়ারের দাম কমে যাওয়ায় প্রায় চারশ কোটি ডলার (বাংলাদেশের মুদ্রায় প্রায় ৩৪ হাজার কোটি টাকা) হারিয়েছে তারা!

মঙ্গলবার ক্রীড়া বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম মার্কা কোকাকোলার শেয়ার ধসের খবরটি জানিয়েছে।

ইউরো চ্যাম্পিয়নশিপে পর্তুগাল-হাঙ্গেরির ম্যাচের সংবাদ সম্মেলনের আধা ঘণ্টা আগে ইউরোপে শেয়ারবাজার খোলে। সেসময় কোকাকোলার শেয়ারের দাম ছিল প্রায় ৫৬.১০ ডলার করে। কিন্তু অল্প সময়ের মধ্যে ঘটে বড় ধরনের দরপতন। ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে পর্তুগিজ অধিনায়ক রোনালদো ওই কাণ্ড ঘটানোর পরপর কোকাকোলার শেয়ারের দাম কমে হয় ৫৫.২২ ডলার।

শেয়ারের দাম ১.৬ শতাংশ কমে যাওয়ায় বড় অঙ্কের ক্ষতি হয়েছে কোকাকোলার। তাদের মূল্য ২৪ হাজার ২০০ কোটি ডলার থেকে হ্রাস পেয়ে দাঁড়ায় ২৩ হাজার ৮০০ কোটি ডলার। অর্থাৎ ৪০০ কোটি ডলার হারিয়েছে প্রতিষ্ঠানটি।

ছবি: সংগৃহীত

২০২০ ইউরোর অফিসিয়াল স্পন্সর কোকাকোলা। তবে পর্তুগাল-হাঙ্গেরির ম্যাচের আগে সোমবার অবাক এক কাণ্ড ঘটান পর্তুগিজ অধিনায়ক রোনালদো। সংবাদ সম্মেলনে কক্ষে গিয়ে টেবিল থেকে কোকাকোলার বোতল দূরে সরিয়ে রাখেন তিনি। এরপর পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকা একটি পানির বোতল সামনে রেখে সংবাদ সম্মেলন শুরু করেন। ইঙ্গিতটা ছিল পরিষ্কার। কোমল পানীয় নয়, পানি খাওয়ার তাগিদ দেন সময়ের অন্যতম সেরা ফুটবলার।

ফিটনেস নিয়ে বরাবরই বাড়তি সচেতন ৩৬ বছর বয়সী রোনালদো। যখন অনেকে ক্যারিয়ারের ইতি টানেন, তখন তিনি খেলে যাচ্ছেন তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে। আগেও অনেকবার বিভিন্ন উদাহরণ টেনে কোমল পানীয় ও জাঙ্ক ফুড বর্জনের কথা বলেছেন তিনি।

Comments

The Daily Star  | English
Khaleda returns home

Pacemaker implanted in Khaleda's chest: medical board

The BNP chairperson has been receiving treatment at the critical care unit (CCU) since she was admitted to the hospital early Saturday

1h ago