মাঠে মেসির সঙ্গে কোনো বন্ধুত্ব নেই: সুয়ারেজ

লিওনেল মেসির সবচেয়ে কাছে বন্ধুর নাম লুইস সুয়ারেজ। এ বন্ধুর দলই আর্জেন্টিনার পরবর্তী ম্যাচের প্রতিপক্ষ। বন্ধু সে দলে খেলেন বলে কোনো সুবিধা পাবেন এমনটা ভুল করেও ভাবার অবকাশ নেই মেসির। কারণ মাঠে বিন্দু মাত্র ছাড় দেবেন না বলেই জানিয়েছেন উরুগুইয়ান ফরোয়ার্ড সুয়ারেজ।

লিওনেল মেসির সবচেয়ে কাছে বন্ধুর নাম লুইস সুয়ারেজ। এ বন্ধুর দলই আর্জেন্টিনার পরবর্তী ম্যাচের প্রতিপক্ষ। বন্ধু সে দলে খেলেন বলে কোনো সুবিধা পাবেন এমনটা ভুল করেও ভাবার অবকাশ নেই মেসির। কারণ মাঠে বিন্দু মাত্র ছাড় দেবেন না বলেই জানিয়েছেন উরুগুইয়ান ফরোয়ার্ড সুয়ারেজ।

বাংলাদেশ সময় আগামী শনিবার সকালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও উরুগুয়ে। তবে ম্যাচের আগে যতো আলোচনা মেসি-সুয়ারেজের বন্ধুত্ব নিয়ে। তবে মাঠে বন্ধুত্বের কোনো স্থান নেই বলে জানান সুয়ারেজ, 'লিওর (মেসি) সঙ্গে আমার খুব ভালো বন্ধুত্ব রয়েছে। তবে অবশ্যই মাঠের মধ্যেই নেই, কোনো বন্ধুত্ব নেই। এটা একই রকম ব্যাপার যেমনটা বার্সেলোনার সঙ্গে খেলার সময় হয় এবং আর্জেন্টিনার বিপক্ষেও।'

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে পয়েন্ট খুইয়েছে আর্জেন্টিনা ও উরুগুয়ে দুই দলই। তাই দ্বিতীয় ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ তাদের জন্য। পয়েন্ট টেবিলে এগিয়ে যেতে দুই দলই জয়ের লক্ষ্যে খেলবে। চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করার পরই এমনটা জানিয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি। জয় চাই তাদের।

অন্যদিকে জয়ের বিকল্প কিছু ভাবছেন না উরুগুয়েও। যদিও কাগজে কলমে আর্জেন্টিনা তাদের চেয়ে শক্তিশালী। তবে তাদেরও দুর্বল দিক রয়েছে। বিশেষ করে রক্ষণভাগে। আর এ দুর্বলতাই কাজে লাগাতে চান সুয়ারেজ, 'আর্জেন্টিনা অনেক কঠিন প্রতিপক্ষ, অনেক জটিলও। আমাদের চেষ্টা করতে হবে তারা যেন খুব বেশি সুযোগ তৈরি না করতে পারে। কারণ তাদের আক্রমণভাগ খুবই শক্তিশালী। এবং পাশাপাশি আমাদের তাদের দুর্বলতার সুযোগও নিতে হবে, যেটা অন্য সব দলই করে। আমরা যে সুযোগ পাব তার সঠিক ব্যবহার করার চেষ্টা করতে হবে।'

রক্ষণভাগ দুর্বল হলেও সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে থাকা অ্যাস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ রয়েছেন আর্জেন্টিনার গোলবারে। তাকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে উরুগুয়েকে। সুয়ারেজ অবশ্য এখনও এ নিয়ে ভাবেননি। তবে তার মান সম্পর্কে ভালো করেই জানা রয়েছে তার।

প্রতিপক্ষ গোলরক্ষকের প্রশংসাই ঝরল সুয়ারেজে কণ্ঠে, 'ম্যাচের সময় আসার সঙ্গে সঙ্গেই গোলরক্ষককে নিয়ে বিশ্লেষণ হয়, তবে আমি এখনও করিনি। তবে অবশ্যই সে (এমিলিয়ানো মার্তিনেজ) প্রিমিয়ার লিগের অনেক উঁচু পর্যায়ের একজন গোলরক্ষক। সে এখন আর্জেন্টিনার গোলরক্ষক। জাতীয় দলের ব্যাপারটাই আলাদা।'

এদিকে, ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন দারুণ ছন্দে থাকা ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো। বাছাই পর্বের ম্যাচে হ্যামস্ট্রিংয়ে টান লাগায় চিলির বিপক্ষে খেলেননি এ আতালান্তা ডিফেন্ডার। উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়েই ফিরছেন বলে জানা গেছে। তাই কিছুটা হলেও রক্ষণের শক্তি বাড়তে যাচ্ছে দলটির।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

4h ago