করোনাভাইরাস

মৃত্যু ৩৮ লাখ ৪৯ হাজার, আক্রান্ত ১৭ কোটি সাড়ে ৭৭ লাখ

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। বিশ্বে ইতোমধ্যে করোনায় মারা গেছেন প্রায় সাড়ে ৩৮ লাখ মানুষ এবং আক্রান্ত হয়েছেন সাড়ে ১৭ কোটি ৭৭ লাখের উপরে।
ইসরায়েলের একটি বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্যে নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৩ এপ্রিল ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। বিশ্বে ইতোমধ্যে করোনায় মারা গেছেন প্রায় সাড়ে ৩৮ লাখ মানুষ এবং আক্রান্ত হয়েছেন সাড়ে ১৭ কোটি ৭৭ লাখের উপরে।

আজ শনিবার সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৭৭ লাখ ৫৩ হাজার ৫৫ জন এবং মারা গেছেন ৩৮ লাখ ৪৯ হাজার ১১৫ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৫ লাখ ১৯ হাজার ২৬২ জন এবং মারা গেছেন ছয় লাখ এক হাজার ২৮১ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন দুই কোটি ৯৭ লাখ ৬২ হাজার ৭৯৩ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ ৮৩ হাজার ৪৯০ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৮ লাখ এক হাজার ৪৬২ জন এবং মারা গেছেন চার লাখ ৯৮ হাজার ৪৯৯ জন।

এ ছাড়াও, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছেন ২৫২ কোটি ৭০ লাখ ৭২ হাজার ৮২১ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত আট লাখ ৪৪ হাজার ৯৭০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১৩ হাজার ৩৯৯ জন।

Comments

The Daily Star  | English

‘Ekush’ taught us not to bow down: PM

Prime Minister and Awami League (AL) President Sheikh Hasina today said that Bangladesh is moving forward with the ideals taught by the great Language Movement of 1952

1h ago