এলগার, ডি ককের ব্যাটে বিপদমুক্ত দক্ষিণ আফ্রিকা

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে ২১৮ রান তুলেছে প্রোটিয়ারা। ৭৭ করে আউট হয়েছেন অধিনায়ক এলগার। ৫৯ রানে অপরাজিত আছেন ডি কক।
Dean Elgar
ছবি: টুইটার

দ্বিতীয় ওভারেই বিপর্যয়ে শুরু, ৩৭ রানে ৩ ব্যাটসম্যান হারিয়ে বিপদও হয়েছিল আরও চড়া। তবে তা থেকে দক্ষিণ আফ্রিকাকে বাঁচালেন ডিল এলগার আর কুইন্টেন ডি কক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ পর্যন্ত ভাল অবস্থানেই আছে তারা।

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে ২১৮ রান তুলেছে প্রোটিয়ারা। ৭৭ করে আউট হয়েছেন অধিনায়ক এলগার। ৫৯ রানে অপরাজিত আছেন ডি কক।

ক্যারিবিয়ানদের হয়ে ৪৭ রানে ২ উইকেট নেন শ্যানন গ্যাব্রিয়েল। কেমার রোচ, জাইডেন সিলস, কাইল মেয়ার্সরা নিয়েছেন একটি করে উইকেট।

টস জিতে সফরকারীদের ব্যাট করতে পাঠিয়ে দ্বিতীয় ওভারেই সাফল্য পায় উইন্ডিজ। এইডেন মার্ক্রাম কোন রান না করে গ্যাব্রিয়েলের বলে ক্যাচ দেন পয়েন্টে। কিগান পিটারসেনকে নিয়ে ঘুরে দাঁড়ানো শুরু এলগারের। উইকেটে টিকলেও খুব সাবলীল দেখাচ্ছিল না তাদের। একাদশ ওভারে দলের ২৬ রানে তারা পায় ফের আঘাত।

এবার সিলসের বলে স্লিপে ক্যাচ দেন পিটারসেন।  রাসি ফন ডার ডুসেন এসে থিতু হওয়ার চেষ্টায় ছিলেন। খেলছিলেন ধীর গতিতে। তাকে ফাঁদে ফেলে ফেরান রোচ। অফ স্টাম্পের বাইরে বল ফেলে বের করছিলেন, ডুসেনও সমানে বল ছাড়ছিলেন। হুট করে একটা ইনস্যুইং মেরে দেন রোচ। এবারও বল বেরিয়ে যাবে ভেবে লিভ করে বোল্ড হন ২৫ বলে ৪ করা ডুসেন।

এরপর কাইল ভেরানিকে নিয়েই মূলত প্রতিরোধের শুরু এলগারের। চতুর্থ উইকেটে দুজনে আনেন ৮৭ রান। দৃঢ়তার পরিচয় দেওয় ভেরানি পরে গ্যব্রিয়েলের পেসে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। দ্বিতীয় টেস্ট খেলতে নামা এই ডানহাতি করেন ৮৯ বলে ২৭ রান।

দলের অভিজ্ঞ দুই ব্যাটসম্যানের কাছ থেকে এখান থেকেই আসে বড় জুটি। এলগার-ডি কক জুটি যোগ করে ১২৬ রান। তাতেই ম্যাচের নিয়ন্ত্রণ আসে সফরকারীদের হাতে।

দারুণ ব্যাট করা অধিনায়ক এলগার ছিলেন সেঞ্চুরির পথেই। তাকে বোল্ড করে সে পথে বিঘ্ন তৈরি করেন অলরাউন্ডার কাইল মেয়ার্স। ভিয়ান মুল্ডারকে নিয়ে দিনের বাকিটা সময় পার করেছেন ডি কক।

একই ভেন্যুতে প্রথম টেস্টে দাপুটে জয়ে সিরিজে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

Comments

The Daily Star  | English

Hasina writes back to Biden

Prime Minister Sheikh Hasina has written back to US President Joe Biden

21m ago