প্রিমিয়ার লিগে দ্বিতীয়বার দেখা গেল বিরল আউট

তখন চলছে ম্যাচের ১৯তম ওভার। ৪৫ রানে ৪ উইকেট হারানোর পর নামা সোহান খেলছিলেন ২৪ বলে ৪২ রানে। কামরুল ইসলাম রাব্বির বল পুল করতে গিয়ে ব্যর্থ হন মোহাম্মদ এনামুল। বল থাকে ক্রিজের মধ্যেই। তবু রান নিতে ছুটেন নন স্ট্রাইকিং প্রান্তে থাকা সোহান। কিন্তু অপর প্রান্তে...
Nurul Hasan Sohan
ঝড়ো ইনিংসের পথে নুরুল হাসান সোহান। পরে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হন তিনি। ফাইল ছবি

এর আগে কোন বাংলাদেশি ব্যাটসম্যান এই ধরণের আউট হননি। ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট এবারের ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে দেখা গেল দ্বিতীয়বার। মোহামেডান স্পোর্টিং ক্লাবের ইয়াসিন আরাফাত মিশুর পর এবার এই আউটে নাম উঠল শেখ জামাল ধানমন্ডির নুরুল হাসান সোহানের।

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে দলের বিপর্যয়ে নেমেছিলেন সোহান। দারুণ ঝড় তুলে দলকে লড়াইয়ের পুঁজি আনতে তার ভূমিকায় ছিল বড়।

তবে ২৪ বলে কিপার ব্যাটসম্যান সোহানের ৪২ রানের ইনিংস শেষ হয় দৃষ্টিকটুভাবে। সেজন্য অবশ্য নিজেকেই কেবল দায় দেওয়ার আছে তার।

তখন চলছে ম্যাচের ১৯তম ওভার। ৪৫ রানে ৪ উইকেট হারানোর পর নামা সোহান খেলছিলেন ২৪ বলে ৪২ রানে। কামরুল ইসলাম রাব্বির বল পুল করতে গিয়ে ব্যর্থ হন মোহাম্মদ এনামুল। বল থাকে ক্রিজের মধ্যেই। তবু রান নিতে ছুটেন নন স্ট্রাইকিং প্রান্তে থাকা সোহান।

কিন্তু অপর প্রান্তে যাওয়ার সময় পা দিয়ে বল সরিয়ে দেন সোহান। বোলার কামরুল ফিল্ডিংয়ে হন বাধাগ্রস্থ। সিদ্ধান্ত নিতে মাঠের আম্পায়ার আশ্রয় নেন থার্ড আম্পায়ারের। অনেকবার রিপ্লে দেখার পর টিভি আম্পায়ার মনিরুজ্জামান নিশ্চিত হন এটি  ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’।  আউটের সিদ্ধান্ত স্বাভাবিকভাবে না নিয়ে অবশ্য বেরিয়ে যাওয়ার সময় রাগ দেখাতে দেখা গেছে সোহানকে।

চারদিন আগে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে প্রথম পর্বের ম্যাচে ইনিংসের শেষ বলে এই আউটের শিকার হয়েছিলেন মোহামেডানের ইয়াসিন আরাফাত। যেকোনো টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশি কোন ব্যাটসম্যানের এই ধরণের আউট হওয়া প্রথম ব্যক্তি ইয়াসিন।

সব ধরণের স্বীকৃত  টি-টোয়েন্টি মিলিয়ে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউটের মাত্র ১৫ ও ১৬তম ঘটনা এই দুটি।

আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে এই আউটের ঘটনা আছে ১১ বার। ওয়ানডেতে ৮, টেস্টে এক আর টি-টোয়েন্টিতে হয়েছে দুবার।

অধিনায়কের দৃষ্টিকটূ বিরল আউটের দিনে বড় ব্যবধানে হেরেছে শেখ জামালও। আগে ব্যাট করে তাদের করা ১২৩ রান ১৪ বল আগে পেরিয়ে ৬ উইকেটে জিতেছে প্রাইম দোলেশ্বর। দলের জয়ে ৩৩ বলে ৬০ রান করেন সাইফ হাসান।   

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

5h ago