করোনাভাইরাস

নৌপথে যেসব রুটে যাত্রী চলাচল বন্ধ থাকবে

করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় পাঁচটি জেলায় নৌপথে যাত্রী চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে নতুন করে সাতটি জেলায় ‘লকডাউন’ ঘোষণার পর নৌ চলাচলে ৩০ জুন পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হলো।
Sadarghat Launch Terminal
ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল। স্টার ফাইল ফটো

করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় পাঁচটি জেলা থেকে নৌপথে যাত্রী চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে নতুন করে সাতটি জেলায় ‘লকডাউন’ ঘোষণার পর নৌ চলাচলে ৩০ জুন পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হলো।

নতুন করে বিধিনিষেধের আওতায় আসা জেলাগুলো হলো— নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, মাদারীপুর, মুন্সিগঞ্জ, গাজীপুর, গোপালগঞ্জ, ও রাজবাড়ী। এর মধ্যে পাঁচটি জেলা থেকে যাত্রীবাহী নৌযান চলাচল করে।

সন্ধ্যায় বিআরটিএ এর নৌনিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা-মাদারীপুর, ঢাকা-মিরকাদিম/মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ/চাঁদপুর/নড়িয়া, শিমুলিয়া (মুন্সিগঞ্জ)-বাংলাবাজার (মাদারিপুর)/মাঝিকান্দি (শরিয়তপুর), আরিচা (মানিকগঞ্জ)-কাজিরহাট, পাটুরিয়া (মানিকগঞ্জ)-দৌলতদিয়া (রাজবাড়ী) নৌপথসহ এই জেলাগুলোর সংশ্লিষ্ট নৌপথে সব ধরনের যাত্রীবাহী নৌযান সাময়িকভাবে বন্ধ থাকবে। এই জেলার লঞ্চঘাটগুলোতে অন্য কোনো জেলা থেকে ছেড়ে যাওয়া নৌযান ভিড়তে পারবে না।

ফলে ঢাকার সঙ্গে এই জেলাগুলোতে সড়পথের পাশাপাশি নৌপথেও যাত্রী চলাচল করতে পারবে না। তবে পণ্য পরিবহন ও জরুরি সেবার সঙ্গে যুক্ত নৌযান নিষেধাজ্ঞার আওতায় থাকবে না।

Comments

The Daily Star  | English

Nuke war risks ‘real’: Putin

The Russian president warns of 'destruction of civilisation' if the West escalates the conflict in Ukraine

22m ago